ব্রেকিং নিউজ
Tornado-hits-USA-states-and-killed-9-people
Tornado: ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ের লণ্ডভণ্ড মার্কিন মুলুক! বিপর্যস্ত মিসিসিপি থেকে জর্জিয়া

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2023-01-14 18:45:45


আমেরিকায় (America) টর্নেডোর (Tornado) হানা। ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ে লণ্ডভণ্ড হয়ে গিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের দক্ষিণ-পূর্ব দিকের রাজ্য আলাবামা (Alabama)। এই টর্নোডো ঘূর্ণিঝড় বৃহস্পতিবার বয়ে গিয়েছে মিসিসিপি থেকে শুরু করে জর্জিয়া পর্যন্ত। এই প্রাকৃতিক দুর্যোগে এখনও পর্যন্ত ন’জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে।

মার্কিন আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, পরপর অন্তত ৫টি টর্নেডো আছড়েছে আলাবামায়। ঝড়ের গতিবেগ ছিল ঘণ্টায় ২৪১ কিলোমিটার। সূত্রের খবর, নিখোঁজ প্রচুর বাসিন্দা। যার মধ্যে রয়েছে শিশু ও স্কুলপড়ুয়ারা। ইতিমধ্যে বিপর্যয় মোকাবিলা বাহিনী উদ্ধার কাজ শুরু করেছে। জর্জিয়ার গভর্নর ব্রায়ান কেম্প জানিয়েছেন, 'নিখোঁজ স্কুলপড়ুয়াদের ফিরিয়ে আনার চেষ্টা হচ্ছে। তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।'

আলাবামা প্রশাসনের তরফে জানানো হয়েছে, ঘূর্ণিঝড়ের জেরে অন্তত ৫০টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। ঝড়ের দাপটে ভেঙে পড়েছে একাধিক গাছ। উপড়ে গিয়েছে বিদ্যুতের খুঁটি। যার জেরে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে প্রায় ১০ হাজার বাড়ি। এছাড়া বেশ কিছু বাড়ির ছাদও উড়ে যায়। গাছ ভেঙে পড়ে জর্জিয়াতে মৃত্যু হয় পাঁচ বছরের এক শিশুর। শুধু তাই নয়, শুক্রবারের ঝড়ের দাপট সহ্য করতে পারেনি মালবাহী ট্রেনও। রেললাইন থেকে ছিটকে পড়ে ওই ট্রেন।

গত মাসেই বড়দিনের ঠিক আগে ‘বম্ব সাইক্লোন' নামক তুষারঝড়ে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয় আমেরিকার। তুষারঝড়ের সময় তাপমাত্রা চলে যায় হিমাঙ্কের ৫০ ডিগ্রি নীচে। চারদিকে কেবল বরফ আর বরফ। যত দূর চোখ গিয়েছিল সাদা আস্তরণে ঢেকেছে বাড়িঘর, রাস্তা, গাছপালা। রাস্তার পাশে দাঁড়ানো গাড়িও ঢেকে গিয়েছিল বরফের পুরু আস্তরণে। আমেরিকা এবং কানাডার বিভিন্ন রাস্তা ঢাকা পড়েছে ৮ ফুট থেকে ১০ ফুট পুরু বরফের আস্তরণে। সেই দুর্যোগ কাটিয়ে এখন ফের টর্নেডোর দাপট।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন