১৪ মে, ২০২৪

Potato: এক কেজি আলুর দাম ৫০ হাজার টাকা? স্বাদে একেবারে ভিন্ন এই আলু
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-13 18:33:12   Share:   

সবজির রাজা আলু (Potato)। সবজি হোক কিংবা তরকারি আলু সবকিছুতেই প্রয়োজন। রান্নাঘরে আলু ছাড়া কোনও পদের তরকারি রান্না (Cooking) করার কথা ভাবা যায় না। এই কারণে সারা বিশ্বে আলুর চাহিদাও ভীষণ। আলুর দাম যদি একদিনের মধ্যে ৩০ টাকা হয়ে যায়, তা হলেও মানুষ সেই দামেই আলু কিনতে বাধ্য হয়। কারণ নানা রকম ব্যঞ্জনে আলুর প্রয়োজন পড়ে। তাছাড়া সবজির মধ্যে সবচেয়ে সস্তায় এবং কম দামে আলু পাওয়া যায়, তাই এর চাহিদাও বেশি।

কিন্তু এমন এক ধরনের আলু আছে যার দাম শুনলে নাকি অবাক হতে হবে। তখন আর আলুকে সস্তার বা কম দামের সবজি বলে মনে নাও হতে পারে! সেই আলুর দাম নাকি কয়েক হাজার হাজার টাকা। ‘কল্পনা’ করাও যায় না যে আলুর দাম এত টাকাও হতে পারে। কিন্তু স্বপ্ন নয়, বাস্তবে এমনই এক ধরনের আলু আছে, যার এক কেজির দাম ৪০ থেকে ৫০ হাজার টাকা। শুধু দামে নয়, স্বাদেও একেবারে অন্য প্রজাতির আলুর থেকে একদম আলাদা ‘লা বোনোতে’। এর স্বাদ সামান্য টক হয় এবং খাওয়ার পর একটু নোনতা লাগবে। চিনাবাদামের মতো স্বাদ এই আলুর। 

বছরে মাত্র ১০ দিন পাওয়া যায় বিরল প্রজাতির এই আলু। ফ্রান্সের ইলে দ্য নয়েরমোঁতিয়ের দ্বীপে এই প্রজাতির আলুর চাষ হয়। প্রত্যেক বছর এক সপ্তাহ এই আলু তোলার কাজ চলে। আলুর খোসা না ছাড়ানোর পরামর্শ দেন কৃষকরা। কারণ খোসা ছাড়ালেই নাকি এই আলুর স্বাদ এবং গন্ধ সব নষ্ট হয়ে যায়। এই আলু চাষ করতে সার হিসাবে ব্যবহার করা হয় সমুদ্রের আগাছা এবং প্রবাল। সে কারণেই এই আলুর দাম এত বেশি।


Follow us on :