২১ এপ্রিল, ২০২৪

Conflict: রমজান উপলক্ষে গাজায় যুদ্ধবিরতির প্রস্তাব জাতিসংঘের...
CN Webdesk      শেষ আপডেট: 2024-03-26 13:11:28   Share:   

পবিত্র রমজান শেষে খুশির ইদ। মুসলিম সম্প্রদায়ের সেই পবিত্র রমজান মাস শুরু হয়ে গিয়েছে। আর এরই মধ্যে গাজায় অবিলম্বে যুদ্ধবিরতির দাবিতে একটি প্রস্তাব জাতিসংঘের নিরাপত্তা পরিষদে (ইউএনএসসি) ভোটাভুটি হয়। আর সেখানেই সোমবার এই যুদ্ধবিরতির আহ্বান জানানো হয়েছে জাতিসংঘে।

যা একেবারে নজিরবিহীন। শুধু তাই নয়, যুদ্ধ শুরু হওয়ার পর থেকে প্রথম এমন পদক্ষেপ। মত বিশ্লেষকদের। যদিও আমেরিকা তথা ইউনাইটেড স্টেটস এই প্রস্তাব পাশ হওয়ার সময় অনুপস্থিত ছিল। তবে এই প্রস্তাব পাশ হওয়ার পরেই আমেরিকাকে টার্গেট ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু'র।

মার্কিন কূটনৈতিক প্রতিনিধিদলের সফর বাতিল করা হয়েছে। দ্রুত প্রতিনিধিদের ওয়াশিংটন থেকে ফেরত আসার কথা বলা হয়েছে। বলে রাখা প্রয়োজন, গত কয়েকদিন আগে গাজায় সংঘর্ষ বিরতির পক্ষে সওয়াল করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

অন্যদিকে শুধুমাত্র যুদ্ধবিরতি নয়, একই সঙ্গে হামাস যাঁদের বন্দি করে রেখেছে, তাঁদের মুক্ত করার দাবিও রাখা হয়েছে ওই প্রস্তাবে। গত বছরের ৭ অক্টোবর হামাস যে অতর্কিতে হামলা চালায়, সেই সময়েই পণবন্দি করা হয় বেশ কয়েকজনকে। শুরু হয়ে গিয়েছে রমজান। আগামী ৯ এপ্রিল শেষ হচ্ছে রমজান। তার মধ্যেই পদক্ষেপ করার দাবি জানানো হয়েছে জাতিসংঘে। সম্প্রতি আমেরিকা যুদ্ধবিরতি নিয়ে একটি প্রস্তাব এনেছে। সেই প্রস্তাবে বলা হয়েছে, অবিলম্বে ইজরায়েল-হামাস যুদ্ধ বন্ধ করতে হবে।

প্রস্তাবে কেন আমেরিকা অনুপস্থিত থাকল, সে বিষয়ে প্রশ্ন উঠেছে। আমেরিকার দাবি, প্রস্তাবে যা যা বলা হয়েছে, তার সবকটিতে তাদের সম্মতি নেই। এছাড়াও আমেরিকার দাবি, হামাসের জন্যই বারবার আটকে যাচ্ছে যুদ্ধবিরতি। আমেরিকা যা যা যোগ করতে চেয়েছে প্রস্তাবে, তা গুরুত্ব পায়নি বলেও উল্লেখ করেছেন জাতিসংঘে কর্তব্যরত মার্কিন রাষ্ট্রদূত। জাতিসংঘের প্রধান অ্যান্টোনিও গুটেরেস এক্স হ্যান্ডেলে জানিয়েছেন, সোমবার যে প্রস্তাব নেওয়া হয়েছে তা কার্যকর করতে হবে, অন্যথায় ক্ষমা করা হবে না বলেও উল্লেখ করেছেন তিনি। উল্লেখ্য, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ইজরায়েলের আধিকারিকদের সঙ্গে আলোচনায় বসতে চেয়েছেন। গাজা নিয়ে ইজরায়েলের কী পরিকল্পনা রয়েছে, তা নিয়েই কথা বলতে চেয়েছেন বাইডেন।


Follow us on :