১৩ এপ্রিল, ২০২৪

world: ডাকাতির অভিযোগ, ভরা স্টেডিয়ামে চার আফগানির হাত কাটলো তালিবান
CN Webdesk      শেষ আপডেট: 2023-01-18 13:25:13   Share:   

মঙ্গলবার কান্দাহারের (Kandahar) আহমদ শাহি স্টেডিয়ামে ডাকাতির অভিযোগে জনসমক্ষে ৪  আফগান নাগরিকের (Afghanisthan) হাত কেটে দেয় তালিবানিরা। এই অভিযোগে প্রথমে নয় জনকে বেত্রাঘাত করে তালিবান (Taliban) পুলিস এবং তারপর ওদের মধ্যে চারজনের হাত কেটে দেওয়া হয়। এই ঘটনার সময় সমাজের নানা ক্ষেত্রের মানুষ ভিড় জমিয়েছিল আহমদ শাহি স্টেডিয়ামে। ছিলেন তালিবান প্রশাসনের কর্তা, ধর্মগুরু, বৃদ্ধজন এবং আমজনতা। সূত্র থেকে জানা গিয়েছে, ওই নয় জনকে ৩০-৩৫ বার বেত্রাঘাত করা হয়েছিল।

মানবাধিকার আইনজীবি এবং আফগান পুনর্বাসন এবং শরণার্থী বিষয়ক মন্ত্রীর প্রাক্তন নীতি উপদেষ্টা শবনম নাসিমি ফুটবল স্টেডিয়ামে বসে থাকা ওই নয়জনের ছবি ট্যুইট করে জানান, "এটা মানবাধিকার লঙ্ঘন।" এর আগে ডিসেম্বরে তালিবানিরা হত্যার দায়ে দোষী সাব্যস্ত একজনকে প্রকাশ্যে মৃত্যুদণ্ড দিয়েছে। দ্বিতীয়বার ক্ষমতায় ফিরে এটাই ছিল তাদের প্রথম দেওয়া প্রকাশ্য মৃত্যুদণ্ড।

রাষ্ট্রসংঘের বিশেষজ্ঞরা এভাবে প্রকাশ্যে বেত্রাঘাত ও মৃত্যুদণ্ড নিয়ে গভীর উদ্বিগ্ন। এই চাবুক মারা শাস্তি নিয়ে সমালোচনা সুর রাষ্ট্র সংঘের গলায়। অবিলম্বে সব ধরনের নারকীয় এবং অবমাননাকর শাস্তি বন্ধের নির্দেশ তালিবানকে দিয়েছে সংঘ।


Follow us on :