১৩ মে, ২০২৪

Taliban: হিজাব না পরার জের! পার্ক-জিমের পর রেস্তোরাঁয় মহিলা প্রবেশ নিষিদ্ধ
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-11 12:40:35   Share:   

ফের আফগান (Afghan) মহিলাদের স্বাধীনতা খর্ব করতে আরও এক বড় পদক্ষেপ নিল তালিবানরা (Taliban)। এবারে কোনও রেস্তোরাঁ ও সবুজ গাছপালায় ভরা প্রশস্ত বাগান ধরণের জায়গায় মহিলা প্রবেশে নিষেধাজ্ঞা জারি করল তালিবান। তালিবানদের দাবি, আফগান মহিলারা এখন হিজাব না পরেই ঘুরে বেড়াচ্ছেন, তাই একাধিক ধর্মীয় ব্যক্তিত্বরা এই বিষয়ে অভিযোগ জানিয়েছেন। এর ফলেই তালিবানরা মহিলাদের বিরুদ্ধে এমন সিদ্ধান্ত নিয়েছে।

সূত্রের খবর, ধর্মীয় ব্যক্তিত্বরা জানিয়েছেন, আফগানিস্তানে (Afghanistan) এখন মহিলারা কোনও নিয়ম মেনেই চলাফেরা করছেন না। তাঁরা হিজাব পরছেন না। এমনকি ছেলে-মেয়ে একসঙ্গে ঘোরাফেরা করছেন, একসঙ্গে রেস্তোরাঁ, হোটেলে দেখা করছেন। ফলে নারী-পুরুষের মেলামেশা বন্ধ করার জন্যই এই পদক্ষেপ তালিবানদের। তবে এই নিষেধাজ্ঞা এখন শুধুমাত্র হেরাত নামক জায়গার জন্য়ই প্রযোজ্য। হেরাতে বিভিন্ন রেস্তোরাঁ বা প্রশস্ত বাগান-সহ হোটেলে শুধুমাত্র ছেলেরাই যেতে পারবেন। এমনকি পরিবার-সহ গেলেও পুরুষ ছাড়া কাউকে ঢুকতে দেওয়া হবে না রেস্তোরাঁয়।

তালিবানদের মুখপাত্র জানিয়েছেন, তবে হেরাতের সমস্ত রেস্তোরাঁয় মহিলাদের প্রবেশে নিষেধাজ্ঞা নেই। যেসমস্ত রেস্তোরাঁয় বাগান-পার্ক রয়েছে, যেখানে ছেলে-মেয়ে দেখা করতে পারেন, সেসব জায়গায় ঢুকতে দেওয়া হবে না মহিলাদের। তবে তিনি জানিয়েছেন, অন্যান্য রেস্তোরাঁগুলোর উপর নজর রাখা হচ্ছে, সেখানেও যদি ছেলে-মেয়ে দেখা করেন, সেখানেও নিষেধাজ্ঞা জারি করা হবে।

উল্লেখ্য, ২০২১ সালে তালিবানরা আফিগানিস্তানের উপর দখল নেওয়ার পর থেকে একের পর এক নিষেধাজ্ঞা জারি করে চলেছে তারা। আফগান মহিলাদের স্বাধীনতা খর্ব করার জন্য তারা এর আগেই শিক্ষা, বিনোদন, চাকরি ইত্যাদি ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে। এরপর পার্ক ও জিমে প্রবেশে নিষেধ করার পর এই তালিকায় এখন রেস্তোরাঁও যুক্ত হল।


Follow us on :