১৮ জুন, ২০২৪

Iran: নারী শিক্ষায় আপত্তি, ইরানের এক স্কুলে ছাত্রীদের বিষ দিয়ে মারার অভিযোগ
CN Webdesk      শেষ আপডেট: 2023-02-28 12:05:20   Share:   

প্রথমে মেয়েদের হিজাব পরা বাধ্যমূলক করল। যা নিয়ে ইরানে (Iran) হিজাব (Hijab Protest) বিরোধী আন্দোলনে নেমেছিলেন মহিলারা। এবার আরও এটি ঘটনা প্রকাশ্যে আসতে শুরু করেছে। যা প্রকাশ্যে আসতেই তা নিয়ে শোরগোল শুরু হয়েছে। জানা গিয়েছে, নারী শিক্ষায় প্রবল আপত্তি। যার ফলে ইরানে স্কুল ছাত্রীরা পড়াশোনা করুক, এমনটা অনেকেই চান না। ফলে ইরানের কোম শহরের একটি স্কুলে একাধিক ছাত্রীর উপর বিষ (Students poisoned) প্রয়োগ করে তাঁদের খুন করা হচ্ছে। এমনই তথ্য প্রকাশ্যে এনেছেন ইরানের মন্ত্রী ইউনিস পানাহি। ইরানে যাতে মেয়েরা পড়াশোনা করতে না পারে, তার জন্য কোম শহরের স্কুলগুলিতে ছাত্রীদের বিষ দেওয়া হচ্ছে বলে খবর। মেয়েদের পড়াশোনা বন্ধ করতেই কেউ বা কারা এই ধরনের কাজ করছে। এমনই দাবি ইরানের মন্ত্রী ইউনিস পানাহির। যা নিয়ে ইতিমধ্যে তোলপাড় হয়েছে পারস্য।

ইরানের একটি সংবাদমাধ্যমের সাক্ষাৎকারে পানাহি বলেন, 'গত নভেম্বর থেকে স্কুল ছাত্রীদের বিষ খাওয়ানো নিয়ে শিক্ষা দফতরে অভিযোগ আসতে শুরু করে। মাত্র তিন মাসের মধ্যেই আমরা শতাধিক অভিযোগ পেয়েছি। কিছু মানুষ আছেন, যাঁরা কখনই নারী শিক্ষার প্রসার চান না। তাঁরাই এই জঘন্য ষড়যন্ত্রে লিপ্ত।' ওই পড়ুয়াদের বড় অংশই হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন বলে জানিয়েছেন তিনি।

ইরান সরকারের মুখপাত্র আলি বাহদোরি জাহরোমি জানান, 'দেশের গোয়েন্দা এবং শিক্ষামন্ত্রক বিষয়টি তদন্ত করে দেখছে। কীভাবে ছাত্রীদের শরীরে বিষ ঢুকল, তার কারণ খতিয়ে দেখা হচ্ছে।'


Follow us on :