১২ মে, ২০২৪

Putin: 'ভারত আমাদের বন্ধু', এবারে মোদীর প্রশংসায় পঞ্চমুখ রুশ প্রেসিডেন্ট পুতিন
CN Webdesk      শেষ আপডেট: 2023-06-30 13:56:37   Share:   

এবারে রাশিয়ার (Russia) প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) মুখেও দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Narendra Modi) প্রশংসা। তাঁর 'মেক ইন ইন্ডিয়া' উদ্যোগের ভূয়সী প্রশংসা করেছেন তিনি। বৃহস্পতিবার মস্কোয় রুশ উদ্যোগপতিদের এক সমাবেশে যোগ দেন ভ্লাদিমির পুতিন। সেখানেই তিনি ভারতকে 'রাশিয়ার বন্ধু' বলে উল্লেখ করেছেন। এছাড়াও তিনি বলেছেন, মোদীর 'মেক ইন ইন্ডিয়া' উদ্য়োগ ভারতীয় অর্থনীতিতে বেশ সাড়া ফেলেছে।

সূত্রের খবর, বৃহস্পতিবার মস্কোয় এক সমাবেশে যোগ দেন ও সেখানে বক্তৃতা রাখতে গিয়ে ভারতের প্রসঙ্গ টেনে আনেন পুতিন। তিনি বলেন, 'ভারত আমাদের বন্ধু। প্রধানমন্ত্রী মোদীর সঙ্গেও রাশিয়ার ভাল বন্ধুত্ব রয়েছে। কয়েকবছর আগে তিনি ভারতে 'মেক ইন ইন্ডিয়া' নামে একটি প্রকল্প চালু করেছিলেন। দেশের অর্থনীতিতে তার প্রভাব খুব ভাল ভাবেই দেখা গিয়েছে।' আর এভাবেই ভারতের দেখানো উপায়ে দেশে তৈরি পণ্য় জনপ্রিয় করে তুলতে পারে রাশিয়াও, এমনটাই জানিয়েছেন রুশ প্রেসিডেন্ট। ফলে রুশ পণ্য এবং ব্র্যান্ডগুলিকে উৎসাহ দিতেই তাঁর বক্তৃতায় ভারতের উদাহরণ টেনে আনেন রুশ প্রেসিডেন্ট।

এখানেই থেমে থাকেননি রুশ প্রেসিডেন্ট, 'মেক ইন ইন্ডিয়া'র উদাহরণ টেনে রাশিয়াকেও তেমনই গড়ার ডাক দেন পুতিন। তিনি জানান, রাশিয়ার অর্থনীতিকে এমন এক জায়গায় নিয়ে যেতে হবে, যাতে বিদেশ থেকে আর কোনও পণ্য আমদানি না করতে হয়। নিজেদেরই আধুনিক পণ্য, পরিষেবা এবং প্রযুক্তি উৎপাদন করতে হবে। ফলে এবারে মোদীর দেখানো পথেই হাঁটতে চান পুতিন, এমনটাই আলোচনা বিশেষজ্ঞমহলে।


Follow us on :