১৭ মে, ২০২৪

Cigarette: ধূমপানহীন দেশ গড়ার লক্ষ্য, বিক্রি বন্ধ হতে পারে সিগারেট!
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-23 16:20:16   Share:   

এক বড় সিদ্ধান্ত নিতে চলেছে ব্রিটেন সরকার। সিগারেট (Cigarette) নিষিদ্ধ করতে চলেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী ঋষি সুনক (Rishi Sunak)। এমনটাই আন্তর্জাতিক সংবাদ সংস্থা সূত্রে জানা গিয়েছে। সূত্রের খবর, ঋষি সুনক এমন সিদ্ধান্ত খুব শীঘ্রই নিতে চলেছেন যাতে পরবর্তী প্রজন্ম থেকে ব্রিটেনে আর কেউ সিগারেট পেতে না পারেন।

গতবছর নিউজিল্যান্ডে সিগারেট বন্ধ করার এক নতুন নিয়ম জারি করা হয়েছে। নিউজিল্যান্ড সরকার ঘোষণা করেছে, ২০০৯ সালের ১ জানুয়ারির পর যারা জন্মগ্রহণ করেছে, তাদের কাউকে সিগারেট বিক্রি করা যাবে না। আর এর অনুরকণেই ব্রিটেন প্রধানমন্ত্রী ব্রিটেনে সিগারেট বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছেন বলে মনে করা হচ্ছে। ব্রিটেন সরকারের মুখপাত্র জানিয়েছেন, 'আমরা চাই সাধারণ মানুষ যেন সিগারেট পান ছেড়ে দেন। ২০৩০ সালের মধ্যে আমরা ব্রিটেনকে ধূমপানমুক্ত করতে চাই। ধূমপান কমানোর জন্য এখন থেকেই বিভিন্ন পদক্ষেপ নেওয়া হচ্ছে।'

আরও জানা গিয়েছে, ব্রিটেনে ধূমপান বন্ধ করার জন্য একাধিক পদক্ষেপ নেওয়া হয়েছে। বিনামূল্যে ভেপ কিট দেওয়া হচ্ছে। পাশাপাশি গর্ভবতী মহিলাদের ধূমপান ছাড়ার জন্য ভাউচার স্কিম দেওয়া হচ্ছে। সিগারেট প্য়াকেটের ভিতরেও বাধ্যতামূলক সতর্কতাবিধি যোগ করা হয়েছে। তবে সিগারেট নিষিদ্ধ করার পরিকল্পনা কতটা সফল হবে, সেটাই এখন দেখার।


Follow us on :