ব্রেকিং নিউজ
  পুজোর আগেই ফের দুইবঙ্গে বৃষ্টির পূর্বাভাস     নন্দীগ্রামে একটি বাড়ি থেকে উদ্ধার লক্ষাধিক টাকা, চাঞ্চল্য     শিলিগুড়ি মহাকুমার ফুলবাড়ী ঘোষপুকুর বাইপাস রাস্তায় টেলার ও ট্রাকের সংঘর্ষে ভয়াবহ দুর্ঘটনা, আশঙ্কাজনক অবস্থায় ৩     ক্যানিং-এ বাইক দুর্ঘটনায় মৃত্যু এক বৃদ্ধের, আটক বাইক চালক  
Queen-Elizabeths-reign-ends-at-96-Prince-becomes-King-Charles
Queen: ৯৬-এ থামল রানী এলিজাবেথের রাজ্যপাট, প্রিন্স থেকে কিং হলেন চার্লস

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-09-09 12:53:43


বৃহস্পতিবার সকালে রানি দ্বিতীয় এলিজাবেথের (Queen Elizabeth II) শারীরিক অবস্থার কথায় উদ্বেগ প্রকাশ করেন চিকিৎসকরা। তিনি সেই সময় ছিলেন স্কটল্যান্ডের (Scotland) বালমোরাল (Balmoral casele) প্রাসাদে। খবর পেয়েই ছুটে যান তার পরিবারের সদস্যরা। চার ছেলে-মেয়ে— যুবরাজ চার্লস (৭৩), রাজকুমারী অ্যান (৭২), যুবরাজ অ্যান্ড্রিউ (৬২), যুবরাজ এডওয়ার্ড (৫৮) পৌঁছে যান। ৯৬ বছর বয়সে প্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথ। চার্লসের বড় ছেলে যুবরাজ উইলিয়ামও (William) পৌঁছন।

বৃহস্পতিবার স্কটল্যান্ডের বালমোরাল প্রাসাদে শেষনিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করে টুইট করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রী লিখলেন, '২০১৫ এবং ২০১৮' সালে যখন ব্রিটিশ যুক্তরাজ্য সফরে গিয়েছিলাম, তখন রানি দ্বিতীয় এলিজাবেথের সঙ্গে স্মরণীয় সাক্ষাৎ হয়েছিল। আমি কখনও তাঁর উষ্ণতা এবং উদরতার কথা ভুলব না। একটি সাক্ষাতে তিনি বিয়েতে মহাত্মা গাঁধীর দেওয়া রুমাল আমায় দেখিয়েছিলেন। সারা জীবন সেই কথা মনে রাখব।' রানীর মৃত্যুতে প্রোটোকল মেনেই প্রিস্ন থেকে কিং হলেন চার্লস।

সোশাল মিডিয়া উদ্বেগ প্রকাশ করেন ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী লিজ ট্রাস-সহ মন্ত্রী এবং সারা বিশ্বের রাজনীতিক, ধর্মীয় নেতারা। কলকাতার ঝকঝকে রাজপথে উন্মুখ কিন্তু শৃঙ্খলিত জনতার সেই ছবি আজও দেখা যায় কোনও কোনও সাবেক ব্রিটিশ মুভিরিলে। বিলেতের রানিমার সেই সফরে কলকাতার উষ্ণ অভ্যর্থনা নাকি ভারতের সঙ্গে ব্রিটেনের সম্পর্কে এক নতুন অধ্যায়েরই সূচনা করে। ছাদখোলা গাড়িতে বসে থাকা রাজ্যপাল পদ্মজা নায়ডুর পাশে দাঁড়িয়ে সাদা দস্তানা ঢাকা হাত নাড়তে নাড়তে রাজভবনমুখী গোটা পথটা পেরোন রানি এলিজাবেথ। সে-সব আজ ৬১ বছরেরও আগের কথা।







All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন