২১ মে, ২০২৪

BRICS Summit: দক্ষিণ আফ্রিকায় প্রধানমন্ত্রী মোদী-শি জিনপিং বৈঠক! সীমান্ত সমাধানে সম্মত দুই রাষ্ট্রপ্রধান
CN Webdesk      শেষ আপডেট: 2023-08-25 10:36:08   Share:   

ভারত এবং চিনের 'নরম গরম' সম্পর্ক দীর্ঘদিনের। ব্রিকস সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং চিনা প্রেসিডেন্ট শি জিনপিং-এর মধ্যে কী কথোপকথন হয়, সেদিকেই নজর ছিল দেশবাসীর। বৃহস্পতিবার দুই রাষ্ট্রনেতার মধ্যে একটি সংক্ষিপ্ত বৈঠক হয়। সেখানে উভয় নেতাই লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণরেখায় পরিস্থিতি দ্রুত শান্ত করার ক্ষেত্রে একমত হয়েছেন বলে জানা গিয়েছে।

বৃহস্পতিবার বিদেশ সচিব বিনয় কোয়াত্রা বলেছেন, ব্রিকস সম্মেলনের ফাঁকে প্রধানমন্ত্রী ও অন্য ব্রিকস নেতাদের সঙ্গে মত বিনিয়ম করেন। চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গেও তিনি বৈঠক করেন। সেই বৈঠকে প্রধানমন্ত্রী ভারত-চীন সীমান্ত এলাকায় লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোল (LAC) বরাবর অমীমাংসিত সমস্যাগুলি নিয়ে উদ্বেগের কথা তুলে ধরেন। সীমান্তে শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখা এবং ভারত-চিন দ্বিপাক্ষিক সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে প্রধানমন্ত্রী জোর দিয়েছেন। আর দু-পক্ষই দ্রুত সীমান্ত-সমস্যা সমাধান করতে সম্মত হয়েছেন। যদিও এটা সরকারি দ্বিপাক্ষিক বৈঠক ছিল না বলেও জানান বিদেশসচিব।

২০২০ সালে লাদাখে LAC-এ লাল ফৌজের সঙ্গে ভারতীয় সেনাবাহিনীর সংঘর্ষ শুরু হওয়ার পর এই প্রথমবার দুই রাষ্ট্রপ্রধান মুখোমুখি হলেন। উল্লেখ্য, গালওয়ান উপত্যকায় উত্তজনাকে কেন্দ্র করে ভারত-চিন দ্বিপাক্ষিক সম্পর্কের বিস্তর অবনতি হয়।


Follow us on :