২২ মে, ২০২৪

BRICS Summit: ব্রিকসের সম্প্রসারণে সম্মতি ভারতের! আমন্ত্রিত কোন কোন দেশ
CN Webdesk      শেষ আপডেট: 2023-08-24 16:58:33   Share:   

ব্রিকস শীর্ষ সম্মেলেনে (BRICS Summit) এক বড় ঘোষণা করা হল। এবারে সম্প্রসারণ করা হচ্ছে ব্রিকসে। আর এর সম্প্রসারণের ক্ষেত্রে একমত ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন, দক্ষিণ আফ্রিকা। জানা গিয়েছে, ব্রিকসে যোগ দেওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে ইরান, সংযুক্ত আরব আমিরশাহি এবং সৌদি আরব, আফ্রিকার মিশর, ইথিওপিয়া ও আর্জেন্টিনাকে। বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার জোহানসবার্গে ১৫ তম ব্রিকস শীর্ষ সম্মেলনের আয়োজন করা হয়েছিল। আর সেখানেই ব্রিকস সম্প্রসারণের কথা ঘোষণা করা হয়েছে।

সূত্রের খবর, গত ২২ অগাস্ট অর্থাৎ ব্রিকস শীর্ষ সম্মেলনের প্রথম দিনেই চিনের তরফে প্রস্তাব দেওয়া হয়েছিল ব্রিকসের সম্প্রসারণের জন্য়। এরপর আজ অর্থাৎ সম্মেলনের শেষ দিনে সেই প্রস্তাবে অনুমোদন দিয়েছে ব্রিকেসের সদস্য দেশগুলো। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী খোদ জানিয়েছেন, 'এই তিনদিনের বৈঠকে অনেক ইতিবাচক ফলাফল বেরিয়ে এসেছে, তার জন্য আমি অত্যন্ত খুশি। ভারত সবসময়  ব্রিকসের সম্প্রসারণের জন্য সমর্থন দিয়েছে।' জানা গিয়েছে, ২০২৪ সালের জানুয়ারি মাসে এই দেশগুলো ব্রিকসে যোগ দেবে।

অন্যদিকে বৃহস্পতিবার চিনা প্রেসিডেন্ট শি জিনপিং ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একসঙ্গে কথা বলতে দেখা গিয়েছে। সেই থেকেই জল্পনা তুঙ্গে যে, ব্রিকস সম্মেলনের শেষ দিনে কি দুই দেশের রাষ্ট্রেনতারা কোনও দ্বিপাক্ষিক বৈঠকে বসবে? তবে এখনও পর্যন্ত এটা স্পষ্ট নয় যে, তাঁরা কোনও বৈঠক আদৌও করবেন কিনা।


Follow us on :