১৮ এপ্রিল, ২০২৪

Afghanistan: কয়েক মিনিটের ভূমিকম্পে মৃত্যুপুরী আফগানিস্তান! মৃত ২০০০-এরও বেশি, ধূলিসাৎ ১২টি গ্রাম
CN Webdesk      শেষ আপডেট: 2023-10-08 15:30:26   Share:   

শনিবার পর পর তিনবার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে আফগানিস্তানের (Afghanistan) হেরাত শহর। এর পর একাধিকবার আফটারশকও অনুভূত হয়েছে। কয়েক মিনিটের ভূমিকম্পে ধূলিসাৎ হয়েছে একাধিক গ্রাম। ধ্বংসাবশেষের মধ্যে শুধু লাশের স্তূপ। ধুলোয় মিশে গিয়েছে আফগানিস্তানের বিস্তীর্ণ অঞ্চল। এই ভূমিকম্পের জেরে মাটিতে মিশে গিয়েছে প্রায় ১২টি গ্রাম। মৃতের সংখ্যাও লাফিয়ে লাফিয়ে বাড়ছে। সূত্রের খবর, সেই দেশে মৃতের সংখ্যা ২০০০ পেরিয়ে গিয়েছে।

আফগান সরকার ও বিভিন্ন সংস্থার প্রকাশিত তথ্য অনুযায়ী, রবিবার ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২০০০-এরও বেশি। তবে শেষ পর্যন্ত, এই প্রাকৃতিক বিপর্যয়ে মৃতের সংখ্যা আরও অনেক বেশি হবে বলে আশঙ্কা করা হচ্ছে। কারণ, হেরাত প্রদেশের অন্তত ১২টি গ্রাম ভূমিকম্পে পুরো মাটিতে মিশে গিয়েছে। রাষ্ট্রসংঘের তরফে জানানো হয়েছে, অন্তত ৪৬৫টি বাড়ি ধ্বংস হয়ে গিয়েছে। আরও ১৩৫টি বাড়ির ব্যাপক ক্ষতি হয়েছে।

প্রসঙ্গত, শনিবার দুপুর ১২টা ১১ মিনিটে প্রথম কম্পন হয় পশ্চিম আফগানিস্তানের হেরাতে। কম্পনের তীব্রতা ছিল ৬.১। দ্বিতীয় কম্পনটি হয় ১২টা ১৯ মিনিটে। এর তীব্রতা ছিল ৫.৬। তৃতীয় কম্পনটি ছিল আরও জোরালো। তীব্রতা ছিল ৬.৩। দুপুর ১২টা ৪২ মিনিটে কেঁপে ওঠে আফগানিস্তান। এই কম্পনের উৎসস্থল ছিল হেরাত থেকে ৪০ কিলোমিটার উত্তর-পশ্চিমে। এর পরই জানা যায়, ৩০ জন প্রাণ হারিয়েছেন ভয়াবহ ভূমিকম্পে। কিন্তু এই সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। মৃতের সংখ্যা আরও বাড়বে বলেও আশঙ্কা করা হচ্ছে।


Follow us on :