১৮ জুন, ২০২৪

Court: স্বরাষ্ট্রমন্ত্রী নাকি দেশের নাগরিকই নয়! সুপ্রিম কোর্টের নির্দেশে মন্ত্রিত্ব-সাংসদ পদ খোয়ালেন রাজনীতিবিদ
CN Webdesk      শেষ আপডেট: 2023-01-28 13:49:53   Share:   

নাগরিকত্ব অবৈধ  (Citizenship Scraps), তাই নেপালের উপপ্রধানমন্ত্রীকে (Deputy PM) পদ থেকে বরখাস্তের নির্দেশ সুপ্রিম কোর্টের। আর নেপালের (Nepal Politics) শীর্ষ আদালতের রায় মেনে নিয়ে উপপ্রধানমন্ত্রী তথা স্বরাষ্ট্রমন্ত্রী রবি লামিছানে শুক্রবার তাঁর পদত্যাগপত্র জমা দেন প্রধানমন্ত্রী পুষ্পকমল দোহালের কাছে।

জানা গিয়েছে, দেশের সুপ্রিম কোর্টে লামিছানের নাগরিকত্ব খারিজ হওয়ায় তিনি হারাবেন সাংসদ পদও। গত নভেম্বরের সাধারণ নির্বাচনের সময় শীর্ষ আদালতের কাছে অভিযোগ জমা পড়ে, লামিছানের নাগরিকত্ব বৈধ নয়। বিষয়টির নিষ্পত্তির জন্য সাংগঠনিক বেঞ্চ তৈরি করে সুপ্রিম কোর্ট। বিচারপতি হরেকৃষ্ণ কারকির নেতৃত্বাধীন সেই বেঞ্চ জানায়, যেহেতু লামিছানের নাগরিকত্ব বৈধ নয়, তাই নির্বাচনে তাঁর জয়ও অবৈধ। সুপ্রিম কোর্টের এই রায়ের পরেই স্পষ্ট হয়ে যায়, দল-সরকারের যাবতীয় পদ থেকে অব্যাহতি নিতে হবে তাঁকে।

জানা গিয়েছে, নেপালের প্রাক্তন উপপ্রধানমন্ত্রী ২০১৪ সাল পর্যন্ত কর্মসূত্রে আমেরিকায় ছিলেন। ওই বছর তিনি নেপালে ফেরেন। ২০১৫-তে তিনি নেপালের পাসপোর্ট পান। তাঁর নাগকিরত্ব অবৈধ? এই প্রশ্নের উত্তরে তিনি জানিয়েছিলেন, সবই বিরোধীদের অপপ্রচার। কিন্তু সুপ্রিম কোর্টের সাম্প্রতিক নির্দেশে বেশ বিপাকে লামিছানে।


Follow us on :