১৩ মে, ২০২৪

Modi: মোদীর মুকুটে ফের নয়া পালক! ফ্রান্সের সর্বোচ্চ সম্মানে ভূষিত হলেন প্রধানমন্ত্রী
CN Webdesk      শেষ আপডেট: 2023-07-14 17:10:33   Share:   

দু'দিনের ফ্রান্সের (France) সফরে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। ১৩ জুলাই ফ্রান্সের মাটিতে পা রাখতেই ওরলি বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান সেদেশের প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন। তাঁকে দেখতে প্যারিসের রাস্তায় উপচে পড়ে প্রবাসী ভারতীয়দের ভিড়। এরপরই তাঁকে সম্মানিত করা হয় ফ্রান্সের সর্বোচ্চ সম্মানে। নরেন্দ্র মোদীকে ফ্রান্সের সর্বোচ্চ সম্মান 'গ্র্যান্ড ক্রস অব দ্য লিজিয়ন অব অনার'-এ (Grand Cross of the Legion of Honour) ভূষিত করলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁঁ।

ফ্রান্সের 'ন্যাশনাল ডে' বা 'ব্যাস্টিল ডে' উদযাপনের প্রধান অতিথি হিসেবে আমন্ত্রণ করা হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। এরপর তিনি ১৩ জুলাই বৃহস্পতিবার এসে পৌঁছন ফ্রান্সে। এরপর দেখা করেন সেদেশের প্রেসিডেন্ট ইমানুয়েলের সঙ্গে। এরপরই প্যারিসে তাঁকে ফ্রান্সের সর্বোচ্চ সম্মানে ভূষিত করেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। ভারতের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে সেই সম্মানে ভূষিত হলেন মোদী।

মোদীকে সম্মানিত করার ছবি টুইটে জানিয়েছেন বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি। বিদেশ মন্ত্রক বলেছে, '১৩ জুলাই ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ফ্রান্সের সর্বোচ্চ পুরষ্কার 'গ্র্যান্ড ক্রস অব দ্য লিজিয়ন অব অনার'-এ ভূষিত করেছেন। প্রধানমন্ত্রী এই সম্মানের জন্য ভারতের জনগণের পক্ষ থেকে প্রেসিডেন্ট ম্যাক্রোঁকে ধন্যবাদ জানিয়েছেন।'


Follow us on :