ব্রেকিং নিউজ
Late-Cold-War-hero-Mikhail-Gorbachev-dies-at-91
Mikhail Gorbachev: প্রয়াত ঠান্ডা লড়াই শেষের নায়ক, ৯১ বছর বয়সে শেষনিঃশ্বাস ত্যাগ করলেন মিখাইল গর্বাচেভ

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-31 10:26:33


৯১ বছর বয়সে শেষনিঃশ্বাস ত্যাগ (Death) করলেন মিখাইল গর্বাচেভ (Mikhail Gorbachev)। সোভিয়েত ইউনিয়নের (Soviet Union) সর্বশেষ রাষ্ট্রপতি (President) ছিলেন তিনি। মঙ্গলবার মস্কোর হাসপাতালে (Moscow hospital) প্রয়াত হন গর্বাচেভ। দীর্ঘদিন ধরেই একাধিক রোগে ভুগছিলেন। মঙ্গলবার তাঁর শারীরিক অবস্থার অবনতি ঘটে। চেষ্টা করেও শান্তিতে নোবেলজয়ীকে আর বাঁচানো সম্ভব হয়নি।

তাঁর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন, শোকবার্তা দিয়েছে রাষ্ট্রপুঞ্জ। প্রসঙ্গত, ১৯৯১-তে ভেঙে যায় সোভিয়েত ইউনিয়ন। সেই ঘটনার ৩১ বছর পর মৃত্যু হল শেষ সোভিয়েত প্রেসিডেন্টের। ঐতিহাসিকদের দাবি, রক্তপাতহীনভাবে ঠান্ডা লড়াই শেষ করার পুরো কৃতিত্বই ছিল তাঁর। যদিও সোভিয়েত ইউনিয়নের ভাঙ্গন রুখতে পারেননি তিনি।

উল্লেখ্য, ঠান্ডা যুদ্ধের অবসান, মার্কিন প্রেসিডেন্ট রোনাল্ড রেগানের সঙ্গে ঐতিহাসিক পরমাণু নিরস্ত্রীকরণ চুক্তি সই করে আমেরিকা- সোভিয়েত সম্পর্কে উন্নতিতে অবদানের জন্য ১৯৯০ সালে নোবেল শান্তি পুরস্কার পেয়েছিলেন গর্বাচেভ৷ কিন্তু তাঁর শাসনকালেই বিশ্বের অন্যতম প্রধান শক্তির জায়গা হারানোর জন্য আজও বহু রুশ গর্বাচেভকেই দায়ী করেন। যদিও আমেরিকা সহ পশ্চিমের দেশগুলিতে প্রশংসিত হয় গর্বাচেভের ভূমিকা৷






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন