১৬ মে, ২০২৪

Artemis Accords: প্রধানমন্ত্রী মোদীর মার্কিন সফরের মাঝেই নাসার সঙ্গে ইসরোর 'ঐতিহাসিক' চুক্তি!
CN Webdesk      শেষ আপডেট: 2023-06-23 13:11:31   Share:   

মার্কিন সফরে গিয়েছেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। আর তাঁর এই সফরের মাঝেই এক দারুণ খবর প্রকাশ্যে এসেছে। হোয়াইট হাউস সূত্রে খবর, আগামী বছরেই ইন্টারন্যাশনাল স্পেস সেন্টারে (International Space Centre) যৌথভাবে মহাকাশ অভিযান চালাতে পারে ভারত (India) ও আমেরিকা (USA)। জানা যাচ্ছে, 'আর্টেমিস অ্যাকর্ডস' (Artemis Accords) স্বাক্ষর করতে সম্মত হয়েছে ভারত। ফলে এবারে মহাকাশ অভিযানেও এক হচ্ছে ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র।

আর্টেমিস অ্যাকর্ড আর্টেমিস মিশনেরই একটি অংশ। এই মিশনে চাঁদে মানুষ পাঠানোর প্রস্তুতি নেওয়া হয়েছে নাসার তরফে। ফলে এবারে নাসার এই পদক্ষেপের সঙ্গে ইসরোও অংশ নেবে বলে মনে করা হচ্ছে। অর্থাৎ ভবিষ্যতে চাঁদে মহাকাশচারী পাঠানোর লক্ষ্যে নাসার আর্টেমিস মিশনের অংশীদার হওয়ার সম্ভাবনা রয়েছে ইসরোর। এছাড়াও জানা গিয়েছে, আর্টেমিস অ্যাকর্ডে ভারত যোগদান করলে, ২০২৫ সালের মধ্যে আমেরিকার সঙ্গে যৌথ উদ্যোগে চাঁদে মানুষ পাঠাতে পারে ভারত। শুধু তাই নয়, মঙ্গল অভিযান থেকে শুরু করে মহাকাশ গবেষণার তথ্য আদান-প্রদান ঘটবে বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, নাসার এই আর্টেমিস চুক্তিতে আগে থেকেই ২৫টি দেশ রয়েছে আর এবারে যোগ দিতে চলেছে ভারতও। আর তা নিয়ে হোয়াইট হাউজের তরফে একটি বিবৃতিও জারি করা হয়েছে। যেখানে দুই মহাকাশ সংস্থার মধ্যে এই চুক্তিকে ঐতিহাসিক বলেই ব্যাখ্যা করা হয়েছে।


Follow us on :