১৩ মে, ২০২৪

UPI: ইউপিআই ব্যবহার করা যাবে ফ্রান্সের আইফেল টাওয়ারে! বড় ঘোষণা মোদীর
CN Webdesk      শেষ আপডেট: 2023-07-14 21:05:07   Share:   

ফ্রান্স (France) সফরে যেতেই বড় ঘোষণা করলেন দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। তিনি প্যারিসে দাঁড়িয়েই ঘোষণা করলেন, এবারে ফ্রান্সেও শুরু হবে ইউপিআই (UPI)। প্যারিসে গিয়ে প্রবাসী ভারতীয়দের এক অনুষ্ঠানে বক্তৃতা দেন মোদী। সেখান থেকেই তিনি  এই খুশির খবর দিয়েছেন। তিনি বলেছেন, ফ্রান্সে ইউপিআই ব্যবহার করতে সম্মত হয়েছে ভারত ও ফ্রান্স।

মোদী সরকারের জমানায় দেশে ছড়িয়ে পড়েছে ডিজিটাল লেনদেন। সর্বত্র এখন ইউপিআই-ই ব্যবহৃত হয়ে থাকে। ফলে এবারে এই পদ্ধতি শুরু করতে চলেছে ফ্রান্সও। আর এটি প্যারিসের আইফেল টাওয়ারেই প্রথম চালু হতে চলেছে। প্যারিসে ভারতীয় বংশোদ্ভূত এবং অনাবাসী ভারতীয়দের সভায় শুক্রবার মোদী বলেন, 'ইউপিআই ব্যবস্থা গ্রহণ করছে ফ্রান্স। আগামী দিনে আইফেল টাওয়ারে তা চালু হবে। এর ফলে ভারতীয় পর্যটকরা ফ্রান্সে রুপিতেই লেনদেন করতে পারবেন।'

ফলে ভারত ও ফ্রান্সের এই সিদ্ধান্তে ভারতীয়রা উপকৃত হবেন। কারণ ফ্রান্সে ইউপিআই ব্যবহার করা হলে ভারতীয়রা অনায়াসেই রুপিতে লেনদেন করতে পারবেন ও নগদ বহনের ঝামেলাও কমবে। উল্লেখ্য, এই অনুষ্ঠানে 'মোদী মোদী' ধ্বনির মধ্য দিয়ে ভারতের প্রধানমন্ত্রীকে স্বাগত জানান ফ্রান্সের স্থানীয়রা। এরপর অনুষ্ঠানে এই ইউপিআই পেমেন্টের কথা ঘোষণা করার পর তাঁর প্রশংসায় পঞ্চমুখ প্রত্যেকে।


Follow us on :