১৩ মে, ২০২৪

China: ভারতের হুঁশিয়ারির জের! 'স্ট্যান্ডার্ড ম্যাপ' নিয়ে 'সাফাই' দিল চিন
CN Webdesk      শেষ আপডেট: 2023-08-31 09:38:56   Share:   

একাধিকবার চিনারা ভারতের বিভিন্ন অংশকে নিজেদের বলে দাবি করেছে। আর এই নিয়ে সংঘাত লেগেই রয়েছে। কিন্তু সম্প্রতি চিনের তরফে একটি মানচিত্র প্রকাশ করা হয়েছে, যা নিয়ে নতুন করে বিতর্কের সৃষ্টি হয়েছে। চিনের নতুন মানচিত্রে দেখা গিয়েছে, ভারতের অরুণাচলপ্রদেশ, আকসাই চিন, তাইওয়ান ও দক্ষিণ চিন সাগরকে চিনের অংশ বলে দাবি করা হয়েছে। আর সেই পোস্ট ভাইরাল হতেই ভারতও এর প্রতিবাদ করেছে ও কড়া প্রতিক্রিয়া দিয়েছে। আর এবারে চিনের তরফেও দেওয়া হল 'সাফাই'। চিনকে এই মানচিত্রকে 'স্যান্টার্ড ম্যাপ' উল্লেখ করেছে ও এটিকে 'রুটিন এক্সাইসাইজ' বলে দাবি করেছে।

চিনের মানচিত্র নিয়ে বিতর্ক যখন তুঙ্গে, সেসময় চিনের চিনের তরফে পাল্টা বার্তা দেওয়া হল। সে দেশের বিদেশমন্ত্রকের মুখপাত্র ওয়াং ওয়েন বিন জানিয়েছেন, চিন তাঁদের স্ট্যান্ডার্ড ম্যাপ প্রকাশ করেছে। আর তা আইন মেনেই করা হয়েছে। প্রতিবারই তা করা হয় বলেও দাবি তাঁর। এই বিষয় নিয়ে অতিরিক্ত চিন্তা করার প্রয়োজন নেই বলেও মন্তব্য ওয়াং ওয়েন বিনের। পাশাপাশি তাঁর দাবি, সব পক্ষ যেন এ ব্যাপারে শান্ত থাকে।

উল্লেখ্য, ভারতের তরফে এই ঘটনার তীব্র প্রতিবাদ করা হয় বলে জানান বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি। ভারত চিনের দাবিকে প্রত্যাখ্যান করেছে বলেও মন্তব্য করেন তিনি। বিদেশমন্ত্রকের মুখপাত্রের কথায়, এর কোনও ভিত্তি নেই। এই ধরনের দাবি সীমানা প্রশ্নের সমাধানকে আরও জটিল করে তুলবে বলেও মন্তব্য করেন অরিন্দম বাগচি।


Follow us on :