১৩ মে, ২০২৪

Disease X: কোভিডের চেয়ে ৭ গুণ বেশি শক্তিশালী 'ডিজিজ এক্স', মৃত্যু হতে পারে ৫ কোটি মানুষের!
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-26 19:22:04   Share:   

করোনা বা কোভিড ১৯-এর (Covid 19) দাপট থেকে সদ্যই রেহাই পেয়েছে বিশ্ববাসী। কিন্তু এখানেই শেষ নয়, পরবর্তীতে আসতে পারে করোনার থেকেও ভয়ঙ্কর ভাইরাস। আর সেই ভাইরাসে মৃত্যুর হার করোনার থেকেও ৭ গুণ বেশি হতে পারে। এমনটাই জানিয়েছে  স্বাস্থ্য দফতর। এই ভাইরাসের নাম হল 'ডিজিজ এক্স' (Disease X)।  উল্লেখ্য, ১৯১৮ থেকে ১৯২০ সালের মধ্যে যে মারণ স্প্যানিস ফ্লু ছড়িয়েছিল, এবার তার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ ভাইরাসকে এক্স বলে সম্মোধন করা হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে এই মারণ ভাইরাসকে 'ডিজিজ এক্স' বলে সম্মোধন করা হয়েছে।

ব্রিটেনের ভ্যাকসিন টাস্ক ফোর্সের প্রধান ডেম কেট বিংহাম সম্প্রতি জানিয়েছেন, আরও বড় মহামারী অদূর ভবিষ্যতে দেখতে হতে পারে বিশ্ববাসীকে। আর এর জন্য গোটা বিশ্বের কমপক্ষে পাঁচ কোটি মানুষের প্রাণ যেতে পারে। এই সম্ভাব্য মহামারীর নাম দেওয়া হয়েছে 'ডিজিজ এক্স'। আরও জানানো হয়েছে, এই রোগ কোভিডের থেকেও ৭ গুণ বেশি শক্তিশালী। তিনি জানিয়েছেন, যার ফলে কোভিডে যে পরিমাণ মৃত্যু হয়েছে, তার চেয়েও ৭ গুণ বেশি মানুষের মৃত্যু হতে পারে এই রোগে।

প্রসঙ্গত, হু-এর পরিসংখ্যান বলছে, কোভিডে বিশ্বব্যাপী প্রায় ৭০ লক্ষ মানুষের মৃত্যু হয়েছিল। কিন্তু ‘ডিজিজ এক্স’ নাকি ছাপিয়ে যেতে চলেছে আগের সব রেকর্ডকেও। এই মারণ ভাইরাসে প্রাণ যেতে পারে প্রা ৫ কোটি মানুষের। এমনটাই দাবি করেছেন ডেম কেট বিংহাম। তিনি জানিয়েছেন, বর্তমানে তাঁরা ২৫টি ভাইরাস পরিবারের গতিবিধি পরীক্ষা করছেন। এদের প্রতিটিতে হাজার হাজার, পৃথক পৃথক ভাইরাস রয়েছে। যে কোনও একটি থেকে পরবর্তী মহামারীর সূচনা হতে পারে।


Follow us on :