১২ মে, ২০২৪

Earthquake: ভয়াবহ ভূমিকম্প মরোক্কোয়, মৃত কমপক্ষে ৩০০
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-09 12:14:25   Share:   

ভয়াবহ ভূমিকম্পের সাক্ষী থাকল মরোক্কো। শুক্রবার রাতে হঠাৎ ভূমিকম্প হয় মরোক্কোয়। সূত্রের খবর, দুর্ঘটনায় মৃত্যু হয়েছে কমপক্ষে ৩০০ জনের। আমেরিকার জিওলজিক্যাল সার্ভের খবর অনুযায়ী, মারাক্কেশ নামের এলাকা থেকে ৪৪ মাইল দক্ষিণপশ্চিমে ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল।

জানা গিয়েছে, রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭। এ ঘটনার প্রায় ১৯ মিনিট পর ফের আফটরশক হয়। সেসময় ভূমিকম্পের মাত্রা ছিল ৪.৯। শুক্রবার রাত ১১টা ১১ নাগাদ ওই ভূমিকম্পে মূলত ক্ষতিগ্রস্থ হয়েছে মারাক্কেশ, ওয়ারজাজাটা, আজিলাল, টারোউডান্ট নামের এলাকাগুলি। প্রচুর বিল্ডিং ভেঙে পড়েছে। ঘটনায় মৃতের সংখ্যা বাড়ার সম্ভাবনা।

সরকারি ভাবে এখনও অবধি মৃত্যুর সংখ্যা স্পষ্ট না হলেও, অসমর্থিত সূত্রের খবর মৃত্যু ৩০০ ছাড়িয়েছে। গতকাল রাতে হঠাৎ এই ভূমিকম্পে ক্ষতিগ্রস্থ হয়েছে গোটা শহরটা। এই ভূমিকম্পের ফলে ক্ষতি হয়েছে ওই শহর গুলির বহু সরকারি ক্ষেত্র ও বৃহৎ ব্যবসা প্রতিষ্ঠান গুলিও। এ ঘটনার পর উধারকার্যে নামানো হয়েছে সেনা। সে সঙ্গে উধারকার্যে নেমেছে এন্ডিয়ারএফের দল। সূত্রের খবর, এখনও উদ্ধার কার্য চালানো হচ্ছে। অসমর্থিত সূত্রেই খবর, এই দুর্ঘটনায় এখনও অবধি প্রায় ২০০০ জনের বেশি আহত। তাদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক।


Follow us on :