১৪ মে, ২০২৪

Salary: স্বেচ্ছায় চাকরি ছাড়লে পাওয়া যাবে এক বছরের বেতন! ঘুরিয়ে ছাঁটাই কোন সংস্থার
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-11 15:03:15   Share:   

সারা বিশ্বজুড়ে শুরু হয়েছে কর্মী ছাঁটাই। ট্যুইটারের মালিকানা নেওয়ার পর ইলন মাস্ক (Elon Musk) শুরু করেছিলেন গণছাঁটাই (Layoffs)। ইলনের পথেই হাঁটতে শুরু করেছে মেটা, গুগল (Google), অ্যামাজন (Amazon), ডিজনি হটস্টার। Layoffs.fyi-এর ওয়েবসাইট অনুসারে মোট ৫৭০টি কোম্পানি থেকে এখন পর্যন্ত ১ লক্ষ ৬৮ হাজার ৯১৮ জনকে চাকরি থেকে বরখাস্ত করা হয়েছে। তবে বিশ্বজুড়ে কর্মী ছাঁটাই হলেও ইউরোপিয়ান দেশগুলো থেকে কর্মী ছাঁটাই করতে সমস্যায় পড়ছে সংস্থাগুলি। তাই এক অভিনব পন্থা নিয়েছে কর্মী বরখাস্ত করতে।

জানা গিয়েছে, ইউরোপিয়ান দেশে গুগল, অ্যামাজন কর্মী ছাঁটাই করতে চাইলেও তা করতে পারছে না। কারণ সেখানকার 'লেবর প্রোটেকশন ল' অন্য জায়গার তুলনায় কঠোর। সেখানে বরখাস্ত করার আগে কর্মীদের সঙ্গে এক আলোচনায় বসতে হয়। ফলে স্বাভাবিকভাবেই গণ ছাঁটাইয়ে দেরি হয়েই চলেছে। তাই কর্মী ছাঁটাইয়ের উপায় হিসেবে গুগল, অ্যামাজন থেকে পদক্ষেপ নেওয়া হয়েছে। যেখানে বলা হয়েছে, কর্মীদের এক বছরের স্যালারি বা বেতন দেওয়া হবে। যদি তাঁরা স্বেচ্ছায় তাঁদের পদ থেকে ইস্তফা দেন।

জানা গিয়েছে, ফ্রান্সে গুগলের প্যারেন্ট কোম্পানি 'অ্যালফাবেট' থেকে প্রস্তাব দেওয়া হয়েছে যে, নিজের ইচ্ছায় চাকরি ছেড়ে দিলে তাঁকে এক বছরের বেতন দেওয়া হবে। আবার জার্মানিতে অ্যামাজনও গুগলের পথেই হেঁটেছে। সেখানেও প্রস্তাব দেওয়া হয়েছে যে, স্বেচ্ছায় চাকরি থেকে সরে এলে এক বছরেরে বেতন-সহ বোনাসও দেওয়া হবে।


Follow us on :