১২ মে, ২০২৪

Xi Jinping: পুতিনের পর শি জিনপিং, জি-২০ সম্মেলনে আসবেন না চিনের প্রেসিডেন্টও!
CN Webdesk      শেষ আপডেট: 2023-08-31 13:34:13   Share:   

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Vladimir Putin) পর এবারে চিনের প্রেসিডেন্ট শি জিনপিং (Xi Jinping)! জি-২০ শীর্ষ সম্মেলনের (G20 Summit) জন্য ভারতে আসছেন না শি জিনপিং। এমনটাই সূত্রের খবর। আগামী সপ্তাহে নয়াদিল্লিতে (New Delhi) অনুষ্ঠিত হতে চলেছে জি-২০ শীর্ষ সম্মেলন, আর সেখানেই সম্ভবত উপস্থিত থাকবেন না চিনের রাষ্ট্রপতি শি জিনপিং। এর আগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন না আসার কথা বলেছিলেন। আর এবারে সংবাদসংস্থা রয়টার্স সূত্রের মাধ্যমে চিনা প্রেসিডেন্টের কথা জানা গিয়েছে। তবে এখনও সরকারি ভাবে এই নিয়ে চিন ও ভারতের তরফ থেকে কিছু জানানো হয়নি।

এবার জি-২০ সম্মেলনের সভাপতিত্ব করছে ভারত। জি-২০ সম্মেলনের বৈঠক হতে চলেছে নয়া দিল্লিতে। আগামী ৯ ও ১০ সেপ্টেম্বর এই বৈঠক হবে। ঠিক রয়েছে যে, জি-২০ সম্মেলনে যোগ দিতে ভারতে আসছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রঁ, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো থেকে শুরু করে আরও তাবড় তাবড় রাষ্ট্রনেতারা। জি-২০ সম্মেলনে যোগ দেওয়ার কথা ছিল চিনা প্রেসিডেন্ট শি জিনপিং ও রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনেরও। কিন্তু এর আগে পুতিন নিজেই মোদীকে ফোন করে জানিয়েছেন, তাঁর পরিবর্তে প্রতিনিধিত্ব করতে আসবেন বিদেশমন্ত্রী সারজেই লাভরোভ।

আর এরপরেই বৃহস্পতিবার খবরে এসেছে, জি-২০ সম্মেলনে যোগ দেবেন না জিনপিং। তাঁর বদলে চিনা প্রিমিয়ার লি কিউয়াং প্রতিনিধিত্ব করবেন। যদিও ভারত ও চিনের বিদেশ মন্ত্রকের তরফে এখনও এই বিষয়ে কোনও মন্তব্য করা হয়নি।


Follow us on :