০৯ মে, ২০২৪

Spain: স্পেনের বইমেলায় এবার বাংলার বই, 'মউ' চুক্তি স্বাক্ষর দুই দেশের
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-15 13:32:11   Share:   

স্পেনের বইমেলায় থাকবে এবার বাংলার বুকস্টল। বাংলার লেখক-প্রকাশকদের জন্য আলাদা স্টল দেবে স্পেনের বইমেলা কর্তপক্ষ। বৃহস্পতিবার মাদ্রিদে ‘পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড’ (কলকাতা বইমেলার আয়োজক) এবং মাদ্রিদ বইমেলার মধ্যে ‘মউ’ স্বাক্ষরিত হল। এর ফলে বাংলা-স্পেনের সাংস্কৃতিক সম্পর্ক আরও প্রশস্ত হতে চলেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। শুধু তাই নয়, প্রকাশনাকে বাণিজ্যের আওতায় নিয়ে আসতে চাইছেন মুখ্যমন্ত্রী।

এদিন, দুই বইমেলার আয়োজকদের বৈঠক ছিল স্পেনে। কলকাতা বইমেলা অর্থাৎ ‘পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ড’-এর তরফে সেখানে উপস্থিত ছিলেন ত্রিদিব চট্টোপাধ্যায় এবং সুধাংশু দে। তাঁদের কথায়, বইজগৎকে এই সম্মান কেউ দেননি, যেটা মমতা বন্দ্যোপাধ্যায় দিচ্ছেন। তাঁদের কথায়, প্রকাশনাকে যে বাণিজ্যের মধ্যে আনা যায়, সেই ধারণা আগে কারও হয়নি  দুই পক্ষের মধ্যে বেশ কিছুক্ষণ এই বিষয়ে আলোচনা হয়, তারপর মউ চুক্তি সাক্ষরিত হয়।

রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, বইয়ের প্রচার, প্রসার, বিপণনের ক্ষেত্রে যৌথ কমিটিও গঠন করা হবে। উল্লেখ্য, গত বছরই কলকাতা বইমেলার থ্রিম কান্ট্রি ছিল স্পেন। বৃহস্পতিবার মাদ্রিদেই লা লিগার প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক ছিল মমতার। ওই বৈঠকে ছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়ও। তার আগে গায়ে শাল জড়িয়ে প্রাতঃভ্রমণে বেরোতে দেখা যায় মুখ্যমন্ত্রীকে। ইতিমধ্যেই সেই ঘটনার ভিডিও ভাইরাল সোশ্যাল মিডিয়ায়।


Follow us on :