১০ মে, ২০২৪

Ukraine: যুদ্ধ থামাতে দিল্লির মুখাপেক্ষী ইউক্রেন, ভারত সফরে জেলেনস্কির মন্ত্রী
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-11 10:36:01   Share:   

যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন (Ukriane)। রুশ হামলায় (Russian Attack) একেবারে ধ্বংসাবশেষে পরিণত হয়েছে ইউক্রেনের একাধিক শহর। বছর গড়িয়ে গিয়েছে। তবুও যুদ্ধ থামার কোনও লক্ষণ নেই। এই আবহে প্রথম ভারত সফরে এলেন ইউক্রেনের প্রশাসনের কোনও প্রতিনিধি। সোমবার ভারতের মাটিতে পা রাখলেন ইউক্রেনের প্রথম ডেপুটি বিদেশমন্ত্রী এমিনি জাপারোভা (Emine Dzhaparova)। জানা গিয়েছে, চারদিনের সফরে এদেশে এসেছেন তিনি। বিশেষজ্ঞরা মনে করছেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামাতে ভারতের সাহায্যের আশায় তাঁর এই সফর।  

সূত্রের খবর, এই চারদিনের সফরে ভারতের বিদেশ মন্ত্রকের সচিব সঞ্জয় ভার্মার সঙ্গে বৈঠক করার কথা রয়েছে এমিনির। এই বৈঠকে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক, বিশ্বের বিভিন্ন ইস্য়ুতে পারস্পরিক স্বার্থ ও ইউক্রেনের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করা হতে পারে। বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, ইউক্রেনের ডেপুটি বিদেশমন্ত্রী এই সফরকালে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী মীনাক্ষী লেখি এবং উপ-জাতীয় নিরাপত্তা উপদেষ্টা বিক্রম মিসরির সঙ্গেও বৈঠক করবেন।

উল্লেখ্য, ভারতের মাটিতে পা রেখেই একটি টুইট করেন ইউক্রেনের ডেপুটি বিদেশমন্ত্রী। তিনি লেখেন, 'ভারতে এসে আনন্দিত। এই মাটিতে বহু মহাপুরুষ, সাধু ও গুরু জন্মেছেন। আজ ভারত বিশ্বগুরু হতে চায়। আমাদের ক্ষেত্রে ছবিটা স্পষ্ট। ইউক্রেনকে সমর্থনই সত্যিকারের বিশ্বগুরু হওয়ার জন্য একমাত্র সঠিক উপায়।' তাঁর টুইট থেকে স্পষ্ট বার্তা, রাশিয়া-ইউক্রেন যুদ্ধে উপসংহার লিখতে ভারতে পাশে চাইছে ইউক্রেন।


Follow us on :