১৩ জুন, ২০২৪

Afghanistan: ৪ দিন পর ফের কেঁপে উঠল আফগানিস্তান, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৬.৩
CN Webdesk      শেষ আপডেট: 2023-10-11 12:38:17   Share:   

ফের ভূমিকম্প (Earthquake) আফগানিস্তানে (Afghanistan)। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৬.৩। গত শনিবারই একাধিকবার কম্পন অনুভূত হয় আফগানিস্তানের হেরাত ও সংলগ্ন এলাকায়। গত ভূমিকম্পের ৪ দিনের মাথায় ফের শক্তিশালী কম্পন অনুভূত হল আফগানিস্তানে। গত শনিবার আফগানিস্তানের ভূমিকম্পে মৃত্যু হয় ৪ হাজাররের বেশি মানুষের। আগের ভূমিকম্পের রেশ কাটতে না কাটতেই ফের ভূমিকম্প হওয়ায় আতঙ্কে আফগানিস্তানের নাগরিকরা।

সূত্রের খবর, স্থানীয় সময় ভোর ৫ টা ১০ মিনিটে কেঁপে ওঠে আফগানিস্তান। জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সের তরফে জানানো হয়েছে, উত্তর-পশ্চিম আফগানিস্তানে কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৬.৩। হেরাত শহরের উত্তরে ২৯ কিমি দূরে ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পের উৎসস্থল।

গত শনিবার তিনটি শক্তিশালী ভূমিকম্প হওয়ার পর একাধিকবার আফটার শক অনুভূত হয়েছে। তীব্র কম্পনের ফলে হেরাতের প্রায় ১১টি গ্রাম ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। ভূমিকম্পে ভেঙে পড়েছে সে দেশের অন্তত ২,০০০ বাড়ি। মৃতের সংখ্যা বৃদ্ধি পেয়ে চার হাজারের গণ্ডি পার করেছে। তবে এদিনের ভূমিকম্পে এখনও পর্যন্ত কোনও ক্ষয়ক্ষতির খবর আসেনি। কিন্তু বারংবার ভূমিকম্পের ফলে আতঙ্কে রয়েছেন সেদেশের নাগরিকরা।


Follow us on :