১৩ মে, ২০২৪

Taliban: এবারে আফগান মহিলাদের বিউটি পার্লারে যাওয়ায় নিষেধাজ্ঞা জারি করল তালিবান
CN Webdesk      শেষ আপডেট: 2023-07-20 16:40:24   Share:   

২০২১ সালের অগাস্টে তালিবানরা (Taliban) আফগানিস্তান (Afghanistan) দখল নেওয়ার পর থেকেই সেখানকার নারীদের স্বাধীনতায় একের পর এক কোপ বসিয়েছে। তালিবানরা আফগানিস্তানে ক্ষমতায় আসার পর থেকেই নারীদের স্বাধীনতা পদে পদে ছিনিয়ে নেওয়া হয়েছে। এবারে নারীদের বিউটি পার্লারে (Beauty Parlour) যাওয়ার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করেছে তালিবানরা। আর এর ফলে এবারে বহু সংখ্যক মহিলা বেকার হয়ে পড়েছে বলে খবর। তাই এবারে আর চুপ না থেকে এর প্রতিবাদে নেমেছে আফগানিস্তানের মহিলারা।

তালিবানরা আফগানিস্তানে আসার পর থেকেই একে একে নারীদের উচ্চশিক্ষা, বেসরকারি সংস্থায় চাকরি করা নিয়ে নিষেধাজ্ঞা জারি করেছে। এরপর সেখানকার মহিলাদের জিম-পার্কে যাওয়াও বন্ধ করেছে। আর এবারে তাঁদের বিউটি পার্লারে যাওয়ার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করে ফরমান জারি করেছে তালিবান সরকার। ফলে এর প্রতিবাদে নেমেছে আফগান মহিলারা।

ফরমানে বলা হয়েছে, পার্লারে মহিলারা বাজে খরচ করে। তাই তৎক্ষণাৎ পার্লার বন্ধ করতে হবে। শুধু ফরমান জারি করা নয়, কড়া হাতে বিউটি পার্লার বন্ধ করে দেওয়ার কাজ শুরু হয়েছে। এদিকে, বিউটি পার্লারে কাজ করেন দেশের ৬০ হাজারেরও বেশি মহিলা। তালিবানি এই ফরমান জারির ফলে কাজ হারাতে বসেছেন তাঁরা। এরই প্রতিবাদে এবার রাস্তায় নামল তাঁরা। রীতিমতো পোস্টার, ব্যানার নিয়ে তালিবানি ফরমানের বিরুদ্ধে রাস্তায় নেমে রাজধানী কাবুলের বুচার স্ট্রিটে প্রতিবাদে সামিল হয়েছে প্রায় ৫০ জন মহিলা। তাদের পোস্টারে লেখা রয়েছে, 'আমার রুটি, জল ছিনিয়ে নিও না।' আর সেই প্রতিবাদের ভিডিওই বর্তমানে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।


Follow us on :