১৪ মে, ২০২৪

Cancer: ক্যানসারের অস্ত্রোপচারে হারিয়েছিলেন বাকশক্তি, মেয়েকে দেখে কথা ফুটল তরুণীর
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-14 10:06:21   Share:   

বেশিরভাগ ক্যানসার (Cancer) রোগীই আত্মবিশ্বাসের অভাবে ভোগেন। সেইরকমই এক ঘটনা ঘটেছে। তবে এবার ক্যানসারের চিকিৎসা করাতে গিয়ে কথা বলা বন্ধ হয়ে গিয়েছিল এক তরুণীর। ক্যানসারের চতুর্থ পর্যায়ের চিকিৎসার সময় অস্ত্রোপচারের করে জিভের ৯০ শতাংশ বাদ গিয়েছিল ইংল্যান্ডের (England) এক তরুণীর। তারপর থেকে কথা বন্ধ। জানা গিয়েছে, ৩৭ বছর বয়সি জেমা উইকসের ছ’বছর ধরে জিভে এক ধরনের অস্বস্তি হচ্ছিল। জিভের উপরে সাদা ক্ষত দেখে তাঁর সন্দেহ হয়। পরে এই ঘটনায় চিকিৎসক (Doctor) জানায়, ওই মহিলার জিভে ও গলায় ক্যানসার হয়েছিল। এমনকি অস্ত্রোপচার করে জিভের একাংশ কেটে বাদ দিতেও হয়েছিল ওই মহিলার। 

এই চিকিৎসকরা জানান, অস্ত্রোপচারের পর পরই কথা বলার শক্তি হারিয়ে ফেলেন তরুণী। তবে চিকিৎসকদের চেষ্টায় তরুণীর বাহু থেকে টিস্যু নিয়ে নতুন জিভ তৈরি করে ফের অস্ত্রোপচার করা হয়। সেই অস্ত্রোপচারের পরেও তরুণীকে কোনও কথা দেখেন না চিকিৎসকরা। কিন্তু মেয়ে ও বরকে দেখে আবার কথা ফুটল ওই মহিলার মুখে।

স্বর ফিরে আসার পর এক সাক্ষাৎকারে জেমা বলেন, ‘‘আমি নিজেই আমার স্বর চিনতে পারি না। তবে ধীরে ধীরে উন্নতি করার চেষ্টা করছি। অস্ত্রোপচারের পর পর লোকে আমার কথা বুঝত না, তবে এখন লোকে আমার কথা বুঝতে পারে।’’


Follow us on :