১৪ মে, ২০২৪

Earthquake: ৭.২ মাত্রার ভূমিকম্পে কাঁপল নিউজিল্যান্ড, জারি সুনামি সতর্কতা
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-24 12:49:39   Share:   

ইন্দোনেশিয়ার (Indonesia) পর এবার নিউজিল্যান্ডে (New Zealand) ভয়াবহ ভূমিকম্প (Earthquake)। সোমবার ভোর ৬টা ১১ মিনিট নাগাদ কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলের কম্পনের মাত্রা ছিল ৭.২। সঙ্গে সঙ্গে জারি করা হয়েছে সুনামি সতর্কতা। নিউজিল্যান্ডের কারডেক দ্বীপে এই তীব্র কম্পন অনুভূত হয়েছে।

সোমবার ভোর ৬টা ১১ মিনিট নাগাদ অনুভূত হয় কম্পন। কারমাডেক দ্বীপের ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পের উৎস্যস্থল। প্রতিবেদন লেখা পর্যন্ত হতাহতের কোনও খবর পাওয়া যায়নি। এলাকায় সুনামি সতর্কতা জারি করা হয়েছে। সে কারণে নিউজিল্যান্ড সহ কারমাডিক দ্বীপের বাসিন্দাদের সমুদ্রের পাড়ে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

উল্লেখ্য, রবিবার সকালে ইন্দোনেশিয়ায় তীব্র ভূমিকম্প অনুভূত হয়েছিল। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৬.১। আতঙ্কিত হয়েছিলেন বাসিন্দারা। যদিও হতাহতের তেমন খবর পাওয়া যায়নি। সুনামি সতর্কতাও জারি করা হয়নি। তবে ভূমিকম্পের তীব্রতায় আতঙ্ক ছড়িয়েছিল। ঠিক তার পরের দিন আবার নিউজিল্যান্ডে ভয়ঙ্কর ভূমিকম্প অনুভূত হল।

এদিকে, ভারতের মেঘালয়ের দক্ষিণ গারো পাহাড়ে অনুভূত হয়েছে মৃদু কম্পন। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৩.৫। সোমবার ভোর তিনটে নাগাদ অনুভূত হয় কম্পন। গত কয়েক মাস ধরেই এশিয়া এবং দক্ষিণ পূর্ব এশিয়ার একাধিক দেশে ভূমিকম্প হয়ে চলেছে।


Follow us on :