১৭ মে, ২০২৪

Water: ২০ মিনিটে প্রায় ২ লিটার জল পান করে মৃত্যু হল মহিলার!
CN Webdesk      শেষ আপডেট: 2023-08-07 17:32:52   Share:   

জলের (Water) অপর নাম জীবন। জল ছাড়া আমরা একেবারেই অচল। তাই বেশী করে জল পান করা উচিত। এমনটা ছোট থেকে সবাই আমরা মেনে চলি। তবে এবারে এক মহিলার (Woman) মৃত্যু হল জল পান করেই। শুনতে অবাক লাগছে তো! তবে এটাই সত্যি। জানা গিয়েছে, ৩৫ বছর বয়সী এক মহিলা 'ডিহাইড্রেশন' (Dehydration) অনুভব করায় মাত্র ২০ মিনিটে পান করেন চার বোতল জল যা প্রায় ২ লিটার। আর এরপরেই মৃত্যুর কোলে ঢলে পড়েন তিনি। জানা গিয়েছে, ঘটনাটি মার্কিন যুক্তরাষ্ট্রের (USA)।

সূত্রের খবর, আশলে সামার নামে এক ৩৫ বছর বয়সী মহিলা দুই কন্যা সন্তানের মা। তিনি তাঁর স্বামী ও সন্তানদের নিয়ে বেড়াতে গিয়েছিলেন। এরপরই তিনি ডিহাইড্রেটেড অনুভূত করেন। ফলে তিনি প্রায় ২০ মিনিটের মধ্যে ১.৮৯ লিটার জল পান করে নেন। এরপর থেকেই শারীরিকভাবে অসুস্থ হয়ে পড়েন তিনি। গা-হাত-পা ব্যথা, মাথা ঘুরে যাওয়ার মত উপসর্গ দেখা যায় তাঁর মধ্যে। তারপরই তিনি অজ্ঞান হয়ে পড়ে যান। হাসপাতালে নিয়ে যেতেই চিকিৎসকরা তাঁকে মৃত বলে ঘোষণা করেন।

আশলের মৃত্যুর কারণ বলতে গিয়ে চিকিৎসকরা জানান, আচমকা খুব কম সময়ের মধ্যে এত পরিমাণে জল পান করার ফলে বিষক্রিয়া হয়ে যায়। 'জলে বিষক্রিয়া', যাকে চিকিৎসার ভাষায় বলে 'হাইপোনাট্রেমিয়া'। আর এর কারণেই আশলের মৃত্যু হয়েছে বলে চিকিৎসকেরা জানিয়েছেন। অতিরিক্ত জল পান করার জেরে রক্তে সোডিয়াম, পটাসিয়াম কমে যায় এবং তার ফলেই আশলের মৃত্যু হয়। জল পান করার ফলেও যে কারোর মৃত্যু হতে পারে, তা জানতে পেরে তাঁর পরিবার হতবাক। তাই চিকিৎসকরা পরামর্শ দিয়েছেন, জল পান করা শরীরের জন্য উপকারী, তবে তা পর্যাপ্ত পরিমাণেই পান করা উচিত।


Follow us on :