১১ মে, ২০২৪

Sharmila: অপুর সংসারের জন্য স্কুল ছাড়তে হয়েছিল শর্মিলা ঠাকুরকে, ফিরে দেখা অতীত
CN Webdesk      শেষ আপডেট: 2023-07-20 11:54:48   Share:   

কিংবদন্তি পরিচালক সত্যজিৎ রায়ের জনপ্রিয় মাস্টারপিস 'অপুর সংসার' (Apur Sangsar)। এই সিনেমায় দর্শকদের অন্যতম প্রাপ্তি হয়েছিল নবাগতা অভিনেত্রী শর্মিলা ঠাকুর (Sharmila Tagore)। সেই সিনেমা থেকেই উত্তীর্ন হয়ে যিনি পরবর্তীকালে হাজারও হৃদয়ে ঝড় তুলেছিল। তবে মাস্টারপিস কী আর এমনি এমনি হয়! এর পিছনে অনেক আত্মত্যাগও থাকে। যেমনটা করতে হয়েছিল অভিনেত্রীকে। সিনেমাতে অভিনয় করার জন্যই শর্মিলা ঠাকুরকে ছাড়তে হয়েছিল স্কুল। সেই অতীতে ফিরে দেখা আরও একবার।

অভিনেত্রী এক সাক্ষাৎকারে অপুর সংসারে অভিনয়ের বিষয়ে বলেছিলেন, 'মানিকদা আমার বাবার পরিচিত ছিলেন এবং তাঁকে জিজ্ঞেস করেছিলেন, আমি তাঁর সিনেমায় কাজ করব কি না। আমার বাবা সঙ্গে সঙ্গে রাজি হয়ে যান, কারণ সত্যজিৎ রায় তখন বিশ্ববিখ্যাত পরিচালক। বাঙালি মধ্যবিত্তরা তখন তাঁর ছবি খুব পছন্দ করেন, এবং তাঁর পরিচালিত সিনেমা অপরাজিত ভেনিস চলচ্চিত্র উৎসবে একটি পুরস্কারও জিতে ফেলেছে।'

তবে কিশোরী শর্মিলা ঠাকুরকে সিনেমায় অভিনয়ের জন্য দাম দিতে হয়েছিল। অভিনেত্রী বলেছেন, 'সেই সময় অনেকেই সিনেমার বিপক্ষে ছিলেন। ধারণা ছিল ভালো পরিবারের ছেলে মেয়েরা সিনেমায় কাজ করে না।' অভিনেত্রীর স্কুলের প্রিন্সিপাল তাঁকে বলেছিলেন, অভিনয় করতে হলে স্কুল ছাড়তে হবে। অভিনেত্রীর বাবাও অনমনীয় ছিলেন। তিনি শর্মিলাকে অভিনয় করিয়েছিলেন। তবে এই সিনেমায় অভিনয় করেই তৃপ্ত হয়েছিলেন শর্মিলা। 'অপুর সংসার' তাঁকে অভিনয় জগতে প্রতিষ্ঠা করেন পরবর্তীকালে।


Follow us on :