০৯ মে, ২০২৪

Mithun Chakraborty: পরপর ৩৩টি সিনেমা ফ্লপ! তাও কেউ টলাতে পারেনি মিঠুন চক্রবর্তীকে, কীভাবে?
CN Webdesk      শেষ আপডেট: 2023-10-08 17:52:58   Share:   

বাদশাহ শাহরুখ খান থেকে শুরু করে খিলাড়ি অক্ষয় কুমার। বলিউডে খারাপ সময় কাটাননি, এমন তারকা খুব কমই রয়েছেন। ছবি হিট হলে যেমন তাঁরা কর্তৃত্ব করেন, তেমনই ছবি ফ্লপ হলে হারিয়ে যেতেও খুব একটা সময় লাগে না। তবে এই অভিনেতাদের সারিতে এমন একজন রয়েছেন যাঁর একটা সময়ে একের পর এক ছবি ফ্লপ হলেও তাঁর স্টারডমে একটুও আঁচড় আসেনি। তিনি মিঠুন চক্রবর্তী (Mithun Chakraborty)।

১৯৮০-র দশকে বলিউডে একচেটিয়া কর্তৃত্ব ছিল মিঠুনের। এক বছরে ছবি করতেন এক ডজনের বেশি। কেরিয়ারে মোট ২৭০টির কাছাকাছি ছবি করলেও এর মধ্যে প্রায় ১৮০টি ছবিই দর্শকদের মনে ধরেনি। সিনে-ব্যবসার জগতে যাকে ফ্লপই বলা চলে। তা সত্ত্বেও বলিউডে জায়গা হারানো দূরের কথা, কেউ টলাতে পর্যন্ত পারেনি মিঠুনকে।

একটা সময় তো পরপর ৩৩টি সিনেমা ফ্লপ হয়েছিল মিঠুনের। ১৯৯০ সালের গোড়ার দিকে প্রায় এতগুলি সিনেমা রীতিমতো মুখ থুবড়ে পড়েছিল। কিন্তু স্টারডমে আঘাত হানতে পারেনি। কারণ, একাধারে ছবি ফ্লপ হলেও প্রযোজকেরা লক্ষ্মী লাভও করেন এই মিঠুনের হাত ধরেই। মিঠুনের কেরিয়ার সজ্জিত রয়েছে ৫০টির বেশি হিট ছবি দিয়ে। যার মধ্যে ৩টি ব্লকবাস্টার, ও ৯টি সুপারহিট সিনেমা সামিল।

মিঠুনের কেরিয়ারের সেরা ছবির তালিকা তৈরি হলে সেখানে 'ডিস্কো ডান্সার'-এর নাম থাকবেই। 'অগ্নিপথ'-এর মতো ছবিতে অন্য ধরনের চরিত্রে অভিনয় করে তিনি নিজের ভেতরে থাকা অভিনেতার গুণের বহিঃপ্রকাশ ঘটিয়েছিলেন। সময়ের সঙ্গে পাল্লা দিয়ে 'ও মাই গড', বা হালের 'দ্য কাশ্মীর ফাইলস'-এর মতো ছবিও বুঝিয়ে দেন, কেন সময়ের সঙ্গে মিঠুন এখনও ফুরিয়ে যাননি।


Follow us on :