১০ মে, ২০২৪

Uttarabaokar: প্রয়াত মৃণাল সেনের ছবির অভিনেত্রী 'উত্তরা বাওকর'
CN Webdesk      শেষ আপডেট: 2023-04-13 13:45:04   Share:   

৭৯ বছরে প্রয়াত হলেন জাতীয় পুরস্কার প্রাপ্ত অভিনেত্রী উত্তরা বাওকার (Uttara Baokar)। টেলিভিশন জগতের জনপ্রিয় মুখ ছিলেন তিনি। শ্যাম বেনেগাল (Shyam Benegal) থেকে মৃণাল সেন (Mrinal Sen), তাবড় তাবড় পরিচালকদের সঙ্গে কাজ করেছেন। অভিনয় যাত্রার সমাপ্তি হল বুধবার। ক্যান্সারে আক্রান্ত হয়ে প্রয়াত হয়েছেন তিনি। বর্ষীয়ান অভিনেত্রীর প্রয়াণে শোকস্তব্ধ অভিনয় জগৎ। তাঁর সহকর্মী ও ছাত্রছাত্রীরাও মর্মাহত।

ন্যাশনাল স্কুল অফ ড্রামায় পড়াশোনা করেছিলেন তিনি। অভিনেত্রী উত্তরা বাওকারের অভিনয়ে হাতেখড়ি থিয়েটারে। দীর্ঘ সময় থিয়েটারে অভিনয় করেন। এরপর শ্যাম বেনেগালের টেলিভিশন সিরিজ 'যাত্রা' ও গোবিন্দ নিহালনির 'তামস' দিয়ে টেলিভিশনে অভিনয় শুরু করেন। ১৯৮৯ সালে মৃণাল সেনের 'এক দিন আচানক' ছবিতে পার্শ্বচরিত্রে অভিনয় করে প্রশংসা কুড়িয়েছিলেন। এমনকি ওই সিনেমায় তাঁর অভিনয়ের জন্য জাতীয় পুরস্কারও পান।

ন্যাশনাল স্কুল অফ ড্রামায় পরবর্তীকালে শিক্ষিকা পদে যোগ দেন অভিনেত্রী। উড়ান, অন্তরাল, রিশতে কোড়া কাগজ, নজরানা, কসমকশের মতো ধারাবাহিকেও অভিনয় করেন তিনি। অভিনয়ে তাঁর অবদানের জন্য ১৯৪৮ সালে সংগীত নাটক একাডেমির তরফেও পুরস্কার পেয়েছিলেন তিনি। পরিবারের উপস্থিতিতে তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়েছে।


Follow us on :