১৬ মে, ২০২৪

Film: বৈধব্যের ছায়ায় বম্বের ছবিতে বাঙালি সুমনের উত্তরণ, গানে গলা শুভা মুদগল-কবিতা শেঠের
CN Webdesk      শেষ আপডেট: 2023-07-07 15:07:43   Share:   

শুভশ্রী মুহুরী: সব কিছু ঠিক থাকলে আরও এক বাঙালি পরিচালক পেতে চলেছে মুম্বই সিনেমা জগৎ। কলকাতার চিত্র নির্মাতা সুমন অধিকারীর (Suman Adhikary) ছবি 'উইডোস শ্যাডো' (Widow's Shadow), বলিউডে তাঁর অবস্থান নির্ধারণ করতে পারে। তাই পরিচালক একটু বেশিই যত্নশীল এই সিনেমা নিয়ে। চিত্রনাট্য লিখেছেন সঙ্কলিতা রায়, যা পর্দায় প্রাণ পাবে সুমনের সৃজনশীলতায়। ছবিতে গানের ক্ষেত্রেও বজায় রাখতে চেয়েছেন মান। সুমনের সিনেমায় গান গেয়েছেন বিশিষ্ট গায়িকা শুভা মুদগল এবং কবিতা শেঠ।

এই ছবির নাম শুনেই বোঝা যাচ্ছে 'উইডোস শ্যাডো'-এর গল্প বৈধব্য নিয়ে। সিনেমার কেন্দ্রীয় চরিত্র দুটি। 'আঁখি' এবং 'কাজল' , এই সিনেমা আবর্তিত হবে এই দুই চরিত্রের জীবন নিয়েই। মাত্র ২৫ বছর বয়সে স্বামীকে হারিয়ে শ্বশুর বাড়ির গঞ্জনা সইতে না পেরে বাপের বাড়ি যায় আঁখি। কিন্তু সেখান থেকেও বিতাড়িত হয়ে বিধবা আশ্রমে ঠাঁই হবে আঁখির। অন্যদিকে অত্যাচারী স্বামীর হাত থেকে বাঁচতে কাজল পালিয়ে এসে মরা পোড়ানোর কাজে নিজের জীবিকা হিসেবে বেছে নেয়। জীবনের এমন পর্যায়ে এসে কাজলের সঙ্গে দেখা হবে আঁখির।

আঁখির সঙ্গে কাজলের মিল কেবল বৈধব্যে নয়, জীবনের ক্ষেত্রেও হবে। মাত্র ২৫ বছর বয়সে স্বামীকে হারিয়ে নিজেকে বাঁচিয়ে রাখার লড়াই, বন্ধুত্বের লড়াই, নিজেকে নতুন করে আবিষ্কারের লড়াই এবং ততোধিক বেশি গোঁড়া সমাজে নিজের পরিচয় প্রতিষ্ঠার লড়াই লড়বে আঁখি। সব মিলিয়ে সুমনের গল্পে নতুনত্ব রয়েছে। কিন্তু এতগুলো বিষয় নিখুঁতভাবে তুলে ধরতে পরিচালকের মুনশিয়ানা কতটা তা দেখা যাবে সিনেমাটি মুক্তি পেলে।

শুধুমাত্র সিনেমার পরিচালনা নয় গানের সম্পাদনাও করেছেন সুমন। এই ছবিতে থাকছে দুটি গান। পাধারো এবং রূহ এই দুটি গানের কথা এবং সুর সুমন অধিকারীর। প্রথম গানটি গেয়েছেন শুভা মুদগল। পরের গানটি গেয়েছেন কবিতা শেঠ। বর্তমানে সিনেমার পোস্ট প্রোডাকশনের কাজ চলছে। খুব তাড়াতাড়ি গ্লোব চলচ্চিত্র উৎসবেও দেখানো হবে ছবিটি।




Follow us on :