১৫ মে, ২০২৪

Oscar 2024: আগামী অস্কারের মঞ্চের প্রতিদ্বন্দ্বিতায় যেতে তৈরী এই ভারতীয় সিনেমাগুলি
CN Webdesk      শেষ আপডেট: 2023-09-18 19:41:56   Share:   

২০২৪ অস্কারের (Oscar 2024) দামামা বেজে গেল। বছর ঘুরলেই ১০ মার্চ অনুষ্ঠিত হবে অস্কারের অনুষ্ঠান। তার আগেই প্রস্তুতি শুরু করে দিয়েছে ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়া। কোন কোন সিনেমাকে প্রতিদ্বন্দ্বিতার জন্য অস্কারের মঞ্চে পাঠানো হবে সেই তালিকা তৈরী করার সময় এসেছে। ভারতীয় ফিল্ম ফেডারেশন বিবেচনা করে এই তালিকা তৈরি করবেন। সোমবার থেকেই চেন্নাইয়ে শুরু হয়েছে বেশ কিছু ছবির প্রদর্শন। এই প্রদর্শনী শেষেই ফেডারেশনের বিচারকেরা চূড়ান্ত তালিকা তৈরী করবেন। তবে সেই তালিকায় কোন কোন ছবিগুলি রয়েছে বা থাকতে পারে, তার কিছুটা আভাস পাওয়া গিয়েছে।

২০২৪ অস্কারের তালিকায় থাকতে পারে বাঙালি পরিচালক সুদীপ্ত সেনের ছবি, 'দ্যা কেরালা স্টোরি'। সাম্প্রদায়িক হিংসা ছড়ানোর অভিযোগে কয়েকটি জায়গায় সিনেমার প্রদর্শনীতে নিষেধাজ্ঞা জারি করেছিল রাজ্য সরকার।  তবে তা সত্বেও সিনেমার বক্স অফিস কালেকশন কম হয়নি। সারা দেশে প্রায় ২৪০ কোটি টাকার ব্যবসা করেছিল ছবিটি।

এই তালিকায় উঠে আসছে 'ঘুমড়'-এর নাম। চলতি বছরে অগাস্ট মাসে মুক্তি পেয়েছিল ছবিটি। মূল চরিত্রে অভিনয় করেছিলেন অভিষেক বচ্চন এবং সাইয়ামি খের। এই ছবিটি দেখতে তেমন হলমুখী হননি দর্শক। বক্স অফিস কালেকশনেও তেমন ম্যাজিক দেখাতে পারেনি। তবে সমালোচকেরা প্রশংসা করেছেন ছবিটির। অস্কারের তালিকায় নাকি থাকতে পারে এই ছবিটির নাম।

নন্দিতা দাস পরিচালিত এবং কপিল শর্মা অভিনীত 'জুইগ্যাটো' ছবিটিও থাকতে পারে এই তালিকায়। তবে শেষ পর্যন্ত অস্কারের মঞ্চে কোন ভারতীয় ছবিগুলি যাবে তা জানা যেতে পারে ২৩ সেপ্টেম্বর।


Follow us on :