১০ মে, ২০২৪

Sridevi: শ্রীদেবীর ৬০-তম জন্মবার্ষিকীতে গুগলের শ্রদ্ধার্ঘ্য
CN Webdesk      শেষ আপডেট: 2023-08-13 09:34:24   Share:   

১৩ অগাস্ট ১৯৬৩, অর্থাৎ আজকের দিনেই তামিলনাড়ুতে জন্মেছিলেন শ্রী আম্মা ইয়াঙ্গের আয়াপ্পন। পরবর্তীকালে দুনিয়া যাকে চেনেন শ্রীদেবী (Sridevi) নামে। ছোট থেকেই ক্ষুরধার বুদ্ধি ও সৌন্দর্যের ধারে অসামান্য হয়ে উঠেছিলেন অভিনেত্রী। সিনেমার জন্য তাঁর প্রেমও সেই ছোটবেলা থেকেই। মাত্র ৪ বছর বয়সে সিনেমা জগতে ডেবিউ করেছিলেন। অভিনয় চর্চা করেছেন, একইসঙ্গে একাধিক দক্ষিণ ভারতীয় ভাষা শিখেছিলেন শ্রীদেবী। যা পরবর্তীকালে দক্ষিণ ভারতে তাঁর অভিনয়ের দরজা খুলে দিয়েছিল। তেলেগু-তামিল-মালায়ালম-কন্নড় বলতে পারতেন অনর্গল। পরে সেই তালিকায় যুক্ত হয় হিন্দি ভাষা।

১৯৭৬ সালে কে বালাচন্দরের সিনেমা 'মুন্ড্রু মুদিচ্চু' সিনেমা শ্রীদেবীর কেরিয়ারের টার্নিং পয়েন্ট ছিল। এরপর আর ঘুরে দেখতে হয়নি অভিনেত্রীকে। ৪ দশক ধরে প্রায় ৯০টি সিনেমায় অভিনয় করে ফেলেছেন তিনি। দক্ষিণী ভারতের ভক্তদের পাশাপাশি বলিউডেও তাঁর ভক্ত অগুন্তি। 'চাঁদনী' কে দেখতে সিনেমাহলে ভিড় জমাতেন দর্শক। সিনেমা যেমনই হোক, বক্স অফিসে হিট হয়ে থাকতেন অভিনেত্রী। ২০১৮ সালের ২৪ ফেব্রুয়ারি প্রয়াত হন শ্রীদেবী।


তাঁর ৬০ তম জন্মদিনে তাই বিশেষ শ্রদ্ধার্ঘ গুগলের। সাইট খুললেই দেখা যাচ্ছ শ্রীদেবীর ডুডল। মুম্বইয়ের আর্টিস্ট ভূমিকা মুখার্জি এই বিশেষ আর্টটি তৈরী করেছেন। রঙিন ছবিতে তুলে ধরা হয়েছে শ্রীদেবীর জমানা।


Follow us on :