১৬ মে, ২০২৪

Amitabh: রবীন্দ্রনাথ 'ঠাকুর' ইংরেজিতে রবীন্দ্রনাথ 'টেগোর' হয়ে উঠেছেন: অমিতাভ বচ্চন
CN Webdesk      শেষ আপডেট: 2023-08-06 12:37:42   Share:   

অভিনেতা অমিতাভ বচ্চনের (Amitabh Bachchan) জন্ম এলাহাবাদে। সেখানেই তাঁর বেড়ে ওঠা। এরপর মুম্বই সিনেমা জগতে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। তবে তাঁকে শুধুমাত্র 'অভিনেতা' তকমাতেই সীমাবদ্ধ রাখা যায় না। অমিতাভ বচ্চন মানে জীবনবোধ। বাবা ছিলেন কবি হরিবংশ রাই বচ্চন এবং মা ছিলেন সমাজ সংগ্রামী তেজী বচ্চন। ছোট থেকেই তাঁর পড়াশোনা গভীর। যেকোনও বিষয়ে অমিতাভর দখল কতটা, তো বোঝা যায় তাঁর বক্তব্যে।

অভিনেতার সঙ্গে কলকাতা ও বাঙালির একটি যোগসূত্র রয়েছে। তিনি বিয়ে করেছেন বাংলার মেয়ে জয়া ভাদুড়ীকে। তাই বাঙালি, বাঙালি সংষ্কৃতি এবং বাঙালি ঐতিহ্যের সঙ্গে তাঁর যোগাযোগ রয়েছে। অভিনেতা এক সভায় বাঙালির গর্ব রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে নিজের মন্তব্য করেছিলেন। সেই ভিডিও ভাইরাল হয়েছে সামাজিক মাধ্যমে।

ভিডিওতে বিগ বি-কে বলতে শোনা গিয়েছে, 'রবীন্দ্রনাথ ঠাকুর, ইংরেজিতে রবীন্দ্রনাথ টেগোর হয়ে উঠেছেন। যেখানে তাঁর আসল নাম ঠাকুর। ঠাকুরবাড়ি তাঁর কলকাতার বাসভবন, তাঁর নামেই পরিচিত। একই উদাহরণ অনুসরণ করে, ভারতীয়রা যদি এভাবে উচ্চারণ গুলিয়ে ফেলেন, তাহলে শ্যাম্পেইনকে, চাম্পাগনি বলা উচিৎ। কিন্তু আমরা ভারতীয়। আমরা তা করি না। আমরা ২৫০ বছরের ঔপনিবেশিক শাসনেও সম্মান এবং সহ্য ক্ষমতা দেখিয়েছি।'


Follow us on :