৩০ মে, ২০২৪

Ritwick: 'পারশে বাওয়াল', 'গাধার ডাকে তানসেন'! পরেশ রাওয়ালকে খোঁচা অভিনেতা ঋত্বিকের
CN Webdesk      শেষ আপডেট: 2022-12-08 18:51:27   Share:   

বাঙালি-বিদ্বেষী মন্তব্যের জেরে পরেশ রাওয়ালকে পড়তে হয় আইনি জটিলতার মুখে।অভিনেতা তথা বিজেপি (BJP) সাংসদ পরেশ রাওয়াল (Paresh Rawal) গুজরাট বিধানসভা নির্বাচনের প্রচারে গিয়ে বেফাঁস মন্তব্য করে বসেন। এবার অভিনেতাকে এক হাতে নিলেন বাঙালি অভিনেতা ঋত্বিক চক্রবর্তী (Ritwick Chakraborty)।

বিয়য়টি কী ঘটেছিল? গুজরাটের ভোটপ্রচারে গিয়ে বিজেপি সাংসদ পরেশ গত মঙ্গলবার একটি সভায় দাঁড়িয়ে বলেছিলেন, 'বর্তমানে গ্যাস সিলিন্ডারের দাম যথেষ্ট বেশি, তবে এই দাম কমে যাবে। সাধারণ মানুষের কর্মসংস্থানও হবে। কিন্তু রোহিঙ্গা বা বাংলাদেশিরা আপনাদের পাশেই বসবাস শুরু করলে কী হবে? তখন আপনি গ্যাস সিলিন্ডার নিয়ে কী করবেন? বাঙালিদের জন্য মাছ রান্না করবেন? গুজরাটের মানুষ মূল্যবৃদ্ধি সহ্য করে নেবে, কিন্তু এটা নয়…' যদিও এই মন্তব্যের জন্য ২ ডিসেম্বর তিনি ক্ষমা চান। কিন্তু বিতর্ক এখনও থামেনি।

সোশ্যাল মিডিয়ায় ঋত্বিকের ভেন্ট্রিলিক্যুইজ়ম বেশ জনপ্রিয়। এক পুতুল নিয়ে নেটপাড়ায় হাজির হচ্ছেন তিনি। বিনোদনের পাশাপাশি নানা বিতর্কিত বিষয় নিয়েও কথা বলেন। তবে সঙ্গী সেই পুতুল। এক্ষেত্রেও পরেশকে নিয়ে হাতের পুতুল কড়া জবাব দিয়ে বসে। ঋত্বিকও সেটাকে মজার ছলে বলেন, তাঁর হাতের পুতুলটি পুরোপুরি হাতের বাইরে চলে গিয়েছে।পুতুলের 'বড়দা'র ভূমিকায় রয়েছেন তিনি। আর ঠোঁট কাটা পুতুলের রয়েছে সব বিষয়ে জ্ঞান। কিছু জিজ্ঞাসা করলেই কয়েক সেকেন্ডের মধ্যে উত্তর।

পরেশের প্রসঙ্গে বড়দার পুতুল বলে বসে 'পারশে বাওয়াল'। সঙ্গে সঙ্গে ঋত্বিক ভুল ধরিয়ে দিয়ে বলেন, না ওটা পরেশ রাওয়াল। তার কাছে ঋত্বিক জানতে চান, সে নাকি বাঙালিদের অপমান করেছে? সময় না ব্যয় করে বলে বসে ‘গাধার ডাকে কি তানসেন অপমানিত হয়?’

প্রসঙ্গত, গুজরাট বিধানসভা নির্বাচনের প্রচারে বাঙালি-বিদ্বেষী মন্তব্যের পর, তাঁর বিরুদ্ধে দিন কয়েক আগেই এফআইআর দায়ের করেছিলেন সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। একই পথে হেঁটে এবার পরেশের বিরুদ্ধে স্বতঃপ্রণোদিত মামলা দায়ের করল কলকাতা পুলিসও।

পরেশ রাওয়ালের বিরুদ্ধে ১৫৩ (অশান্তি সৃষ্টির উদ্দেশ্যে উস্কানি), ১৫৩এ (বিভিন্ন গোষ্ঠীর মধ্যে শত্রুতার প্রচার), ১৫৩বি (ভাষাগত বা জাতিগত গোষ্ঠীর অধিকার অস্বীকার করা), ৫০৪ (উস্কানির উদ্দেশ্যে ইচ্ছাকৃত অপমান) ধারায় একটি মামলা দায়ের করা হয়েছে। অভিযোগের ভিত্তিতে অভিনেতার মন্তব্য খতিয়ে দেখবেন তদন্তকারীরা।


Follow us on :