২৫ জুন, ২০২৪

Anup Ghoshal: প্রয়াত 'গুপী গাইন বাঘা বাইন' খ্যাত গায়ক অনুপ ঘোষাল, শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর
CN Webdesk      শেষ আপডেট: 2023-12-15 16:56:07   Share:   

প্রয়াত বিশিষ্ট সঙ্গীতশিল্পী অনুপ ঘোষাল। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৮ বছর। শুক্রবার দুপুর ১.৪৫ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। প্রয়াত গায়ক ও উত্তরপাড়ার প্রাক্তন বিধায়কের প্রয়াণে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

জানা গিয়েছে, শুক্রবার কলকাতায় নিজের বাসভবনে দেহত্যাগ করেন অনুপ ঘোষাল। মূলত নজরুলগীতির জন্যই জনপ্রিয় ছিলেন অনুপ ঘোষাল। তবে নজরুলগীতি ছাড়াও তিনি বাংলা, হিন্দি-সহ অন্যান্য ভাষার চলচ্চিত্রে সঙ্গীত পরিবেশন করেছেন। সত্যজিৎ রায় পরিচালিত ‘গুপী গাইন বাঘা বাইন’, ‘হীরক রাজার দেশে’র মতো ছবিতে গান গেয়েছেন শিল্পী। সেখান থেকেই তাঁর পরিচিতি ছড়িয়ে পড়ে। তাঁর কিছু কালজয়ী গান- ‘দেখোরে নয়ন মেলে’, ‘ভূতের রাজা দিলো বর’, ‘ও মন্ত্রী মশাই’, ‘মোরা দুজনায় রাজার জামাই’। ‘সাগিনা মাহাতো’ চলচ্চিত্রে তিনি সঙ্গীত পরিচালক ছিলেন। পশ্চিমবঙ্গ সরকার ২০১১ সালে তাঁকে 'নজরুল স্মৃতি পুরস্কার' ও ২০১৩ সালে 'সঙ্গীত মহাসম্মান' প্রদান করে।

অনুপ ঘোষালের মৃত্যুর খবরে শোকপ্রকাশ করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন, "অনুপ ঘোষালের প্রয়াণে সঙ্গীত জগতের অপূরণীয় ক্ষতি হল। আমি অনুপ ঘোষালের আত্মীয়-পরিজন ও অনুরাগীদের আন্তরিক সমবেদনা জানাচ্ছি।"


Follow us on :