ব্রেকিং নিউজ
Feluda-Satyajit-ray-leagacy-will-be-continues-under-sandip-ray
Felu Da: ফের ফেলুদা, কে বেশি সাবলীল?

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-12-23 18:23:21


প্রসূন গুপ্ত: কোথায় আছে 'বাপ কা বেটা, সিপাই কা ঘোড়া - কুছ নেহি ফির ভি থোড়া থোড়া'। অর্থাৎ বাবার মতো ছেলে না হলেও কিছু গুণ তো এটা। এটা কি বিশ্বখ্যাত পরিচালক সত্যজিৎ রায়ের ক্ষেত্রেও বলা যেতে পারে? তুলনা করা সর্বদা হয়তো ঠিক নয়, কিন্তু বিখ্যাত বাবা বা মায়ের ছেলে বা মেয়ের মধ্যে মানুষ সবসময়ে খুঁজে পেতে চায় পুরাতন প্রতিভাকে।

সত্যজিৎ রায় ছিলেন বহুমুখী প্রতিভার ব্যক্তিত্ব। তাঁর বাবা সুকুমার রায় এবং দাদু উপেন্দ্র কিশোর রায়চৌধুরী ছিলেন চিরকালীন শিশু সাহিত্যিক। সত্যজিৎ রায়ের পুত্র সন্দীপ রায়ও চিত্র পরিচালনাতে হাত দিয়েছিলেন পিতার জীবদ্দশায়। আজও চালিয়ে যাচ্ছেন। তবে একটি বিষয় পরিষ্কার সন্দীপ বহুমুখী প্রতিভার অধিকারী নন। সিনেমার ক্ষেত্রেও ওই একই কথা প্রযোজ্য। তিনি দীর্ঘদিন ছবি পরিচালনা করছেন। গোটা তিন চারেক ছবি ছাড়া বাবার কাহিনী বা আবহ সংগীত নিয়েই তাঁকে কাজ করতে হচ্ছে।

সত্যজিৎ বিভিন্ন বিষয় ছবি করেছেন। বাস্তব জগতের কঠিন কাহিনী তুলে ধরে জগৎ বিখ্যাত হয়েছিলেন। মৃণাল সেন বলেছিলেন, এই মানুষের বিকল্প আগামীতে খুঁজে পাওয়া কঠিন। সত্যজিৎ ব্যোমকেশ এবং স্বরচিত ফেলুদা নিয়ে ছবি করেছেন। একটি ব্যোমকেশ, যাঁর চরিত্রে অভিনয়ে নিয়ে এসেছিলেন উত্তমকুমারকে। এরপর গত পনেরো /ষোলো বছরে বহু ব্যোমকেশ নিয়ে ছবি হয়েছে কিন্তু কোনোটাই সত্যজিৎ/উত্তমকে টপকে যেতে পারেনি। তেমনই ফেলুদা যে ভাবে সত্যজিৎ তৈরী করেছিলেন তাঁর পদাঙ্ক অনুসরণ করলেও সন্দীপ, সত্যজিৎকে পেরিয়ে যেতে পারেননি।

এমনটা বোধহয় আশা করাটাও অনুচিত। সত্যজিৎ দুটি ফেলুদাকে নিয়ে ছবি করেছিলেন। যেখানে সৌমিত্র চট্টোপাধ্যায় ছিলেন ফেলুদা, জটায়ু ছিলেন সন্তোষ দত্ত। আর কেন ফেলুদা হচ্ছে না প্রশ্নের উত্তরে সত্যজিৎ জানিয়েছিলেন, সন্তোষ নেই ফেলুর ছবিতে, জটায়ু হবে কে? সন্দীপ! সন্দীপ ছাড়াও অন্য এক পরিচালক ফেলুদা নিয়ে ছবি করেছেন।

বহু অভিনেতা জটায়ুর চরিত্রে অভিনয় করেছেন কিন্তু কাউকেই উপযুক্ত মনে হয়নি। এবারেও সন্দীপ 'হত্যাপুরী' নাম যে ছবিটি করলেন তাতে জটায়ুর ভূমিকায় ছিলেন অরিজিৎ গুহ। অত্যন্ত খারাপ লেগেছে জটায়ু। জটায়ু অত মোটা ছিলেন না, তাছাড়া তাঁর মধ্যে যে সরলতা ছিল তাও উধাও অরিজিতের মধ্যে।

একই কথা ফেলুদার চরিত্র নিয়েও। কখনও সব্যসাচী চক্রবর্তী কখনও অন্য কেউ যেমন এবারে ইন্দ্রনীল সেনগুপ্ত , কেউই সৌমিত্রকে ছুঁতে পারেননি। সব্যসাচী কাছাকাছি গেছেন মাত্র অন্যরা তাও নন। পিতার গল্প নিয়ে আর কত সন্দীপ? এবারে নিজস্বতা আসুক।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন