০৮ মে, ২০২৪

Birthday: জন্মদিন দুই হলেও আমরা এক নই
CN Webdesk      শেষ আপডেট: 2023-11-02 15:53:38   Share:   

চিরঞ্জিত (বিধায়ক/অভিনেতা): হ্যাঁ ঠিকই, বৃহস্পতিবার ২ নভেম্বর আমার জন্মদিন এবং শাহরুখ খানেরও তাই। আমরা দুজনই রঙিন দুনিয়ার মানুষ। একসময় চুটিয়ে অভিনয় করেছি এবং পত্রপত্রিকা আমাকে একেবারে বাংলার সুপারস্টার নায়ক বলতো। উত্তমকুমারের পরে এই খ্যাতি যে পাবো তা কে জানতো । প্রসেনজিৎ নিয়ে আমার কিছু বলার নেই কারণ বুম্বা আমার অনেক পরে ওই খ্যাতি পেয়েছে। আরে বাবা আমার বয়স তো হয়েছে নাকি সুতরাং তুলনা অপ্রয়োজনীয়। যদিও আমার ছবির কাজে আসাটা টিভির দুনিয়ায় খবর পড়া বা সাংবাদিকতা করার পরে। একই দিনে শাহরুখ খানের জন্মদিন কাজেই  খবরওয়ালারা নিয়ম করে প্রতি বছরেই আমাকে শাহরুখ নিয়ে প্রশ্ন করে। অনেকটা এই রকম যে, একই দিনে আমাদের জন্মদিন কাজেই আমাদের মধ্যে মিল কতটা?

দেখুন, একটি বিষয়ে আমাদের অসম্ভব মিল, তা হচ্ছে, আমরা দুজনেই সুখী দাম্পত্য জীবন যাপন করছি কোনও গুঞ্জন ছাড়াই। আমাদের দুজনের কাছেই দিনের শেষে পরিবারই আসল। এছাড়া ওর আগমন টিভি থেকে আমারও কিন্তু অমিলটাই বেশি। শাহরুখ হিন্দি ছবির নায়ক। ওদের ব্যাপার স্যাপারই আলাদা। কোটি কোটি টাকার কারবার। ছবি চলুক বা ফ্লপ হোক টাকার পাহাড়ের খরচ থাকবেই। আজকাল তো শুনি শাহরুখ নিজেই তাঁর অধিকাংশ ছবির প্রযোজক। যদিও এখনকার ছবি আর নির্দিষ্ট হাউসে রিলিজ করে না। বেশিরভাগই শপিং মল বা মাল্টিপ্লেক্সে। এক সপ্তাহেই টাকা তুলতে হবে। এখন গ্রামগঞ্জে সিনেমা কোথায়? দেশের সাধারণ নিম্নবিত্ত মানুষ যদি আমার সিনেমা না দেখে তবে লাভ কি?

আমার শুরু কিন্তু সত্যজিৎ রায়ের সহযোগী হিসাবে। তাঁর একটি ডকুমেন্টরি ছবিতে অভিনয় করেওছি। পরিচালনার কাজটি ওনার কাছ থেকেই শেখা যে কারণে পরবর্তী সময়ে নিজেই পরিচালনায় হাত দিয়েছিলাম। এই সুযোগ আজকের দিনে রঞ্জিত মল্লিক আর দীপঙ্কর দে ছাড়া আর কার আছে? আজকে সুপারস্টার বলে কিছুই নেই। কাজেই শাহরুখের মতো যেকোনও চরিত্রে সবাই কাজ করছে।

আর একটি ব্যাপারে শাহরুখের সঙ্গে আমার মিল রয়েছে। আমরা দুজনই খেলার ভক্ত। যদিও শাহরুখ একটি ক্রিকেট দলের মালিক এবং ওই অবধি। আমি খেলতাম নিজে কাজেই খেলার টেকনিকাল দিকটা বুঝি। এই তো জন্মদিনের গপ্পো। (অনুলিখন-প্রসূন গুপ্ত) 


Follow us on :