ব্রেকিং নিউজ
  কান্দিতে ট্রাক্টরের ধাক্কায় আহত দুই মোটরবাইক আরোহী, চাঞ্চল্য     নরেন্দ্রপুরে মাঝরাতে বোমাবাজির ঘটনা, উদ্ধার ৩টি তাজা বোমা     দুবরাজপুরে আগ্নেয়াস্ত্র সহ গ্রেফতার ১, তদন্তে পুলিস  
Celebrities-Lakshmi-Puja
Puja: সেলিব্রেটিদের লক্ষ্মীপুজো!

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-10-09 13:36:15


দুর্গা নিরঞ্জনের পরপরই দ্রুত চলে আসে লক্ষ্মীপুজো। অবশ্য এই পুজো মোটেই সার্বজনীন পুজো প্যান্ডেলের উৎসব নয়। বরং একেবারেই ঘরের অন্দরের নিয়ম মেনে কোজাগরী লক্ষ্মীপুজো হয়ে থাকে। যদিও সারা ভারত সহ এ বাংলাতেও দীপাবলিতে লক্ষ্মীপুজো হয়। কেউ কেউ বলে থাকে যে কোজাগরী লক্ষ্মীপুজো সাধারণত ওপার বাংলার বাঙালিরা করে থাকেন। এবং এ দেশীরা লক্ষ্মীপুজো করে অমাবস্যার দিন অর্থাৎ কালীপুজোর দিন। সর্বদা এই তথ্য ঠিক নয়।

উত্তমকুমার থেকে আজকের শোভনদেব চট্টোপাধ্যায় কোজাগরী লক্ষ্মীপুজোই করেছেন বা করেন। যাঁরা দুজনই 'ঘটি' বা এদেশীয়। কলকাতার আদি দুর্গাপুজো যাঁরা করেন যুগ যুগ ধরে, যেমন সাবর্ণ রায়চৌধুরীদের পুজো, তাঁদেরও লক্ষ্মীপুজো হয় এই কোজাগরীর নিয়ম মেনেই।

বেশ কয়েক বছর ধরে এই কোজাগরী পুজো মানুষ দেখছে টেলিভিশনে, যেখানে দেখানো হচ্ছে সেলিব্রেটিদের বাড়ি। কাজেই উৎসাহ কম পরেনি এই পুজোতে। এই পুজো প্রথম টিভির পর্দায় আসে সাংসদ তথা তৃণমূলের পার্লামেন্টের নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়ের বাড়ি নিয়ে। সুদীপবাবু এবং তাঁর বিধায়ক স্ত্রী নয়না খুবই নিষ্ঠাভরে তাঁদের মধ্যে কলকাতার বাড়িতে করে থাকেন। এ ছাড়াও তৃণমূলের বিভিন্ন নেতাদের বাড়িতে পূজো হয়। শোভনদেবের কথা আগেই উল্লেখ করেছি। তাঁর বাড়ির পুজোর পুরোহিত তিনি নিজেই।সাধন পাণ্ডেদের বাড়ির পুজো অবশ্যি একটু অন্য ধরনের। তাঁরা ধামা পুজো করে থাকেন। অর্থাৎ দেবীর ধামা। এ বছর সাধনবাবু প্রয়াত হওয়াতে পুজো করছেন না তাঁর স্ত্রী কন্যা। অরূপ রায় থেকে অরূপ বিশ্বাস ইত্যাদির বাড়িতে পুজো হয়ে থাকে।

অন্যদিকে, বিজেপি নেতাদের বাড়িতেও লক্ষ্মীপুজো হয়। রাহুল সিনহা থেকে লকেট চট্টোপাধ্যায়, সভাপতি সুকান্ত মজুমদার প্রত্যেকেই পুজো করে থাকেন। বামেরা পুজোআর্চাতে বিশ্বাসী না হলেও কারুর কারুর বাড়িতে পুজোর আয়োজন হয়। যথা শিলিগুড়িতে অনেকদিন ধরে প্রবীণ সিপিএম নেতা অশোক ভট্টাচার্যর বাড়িতে তাঁর স্ত্রী লক্ষ্মীপুজো করতেন। কিন্তু অশোকবাবুর স্ত্রীর প্রয়াণে পুজো বন্ধই হয়ে গিয়েছে। একই সঠিক সিনেমা ও টিভি শিল্পীদের অনেকের বাড়িতে লক্ষ্মীপুজো হয়ে থাকে। তবে এঁদের আবার পুজোর থেকে নিজেদের ও পুজোর প্রচারের দিকেই নজর বেশি। লক্ষ্মীমাতা বাণিজ্যের দেবী তাই প্রচার করতেই ব্যস্ত অনেকেই।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন