১৭ মে, ২০২৪

Mahabharat: মহাভারতের চরিত্রে উত্তম-সুচিত্রা থেকে ভানু-উৎপল, অনিকেতের অপরূপ সৃষ্টি
CN Webdesk      শেষ আপডেট: 2023-07-29 16:23:14   Share:   

শুভশ্রী মুহুরী: প্রাচীন ভারতে বেদব্যাস রচিত মহাকাব্য 'মহাভারত' (Mahabharat)। যারা পড়েছেন তাঁরা জানেন, এর অন্তর্নিহিত অর্থ। মহাভারতের প্রত্যেকটি চরিত্র জীবন বোধ। ধর্ম-অধর্ম, সত্য-অসত্যের আখ্যান। তাই একবার মহাভারত পড়লে এই প্রত্যেকটি চরিত্রের অতলে যেতে ইচ্ছে করে।বিনোদনের পর্দাতেও এই মহাকাব্য নিয়ে বেশ কিছু কাজ হয়েছে। এমনকি খোদ পরিচালক সত্যজিৎ রায় মহাকাব্যের পাশা খেলার অংশটুকু নিয়ে কাজ করতে চেয়েছিলেন। যদিও তাঁর সেই আকাঙ্খা অপূর্ণ থেকে গিয়েছে। কিন্তু যদি সেসময় এই সিনেমা তৈরী হত, তাহলে কারা অভিনয় করতেন এই বর্ণময় চরিত্রগুলিতে? 

বলিউডের ভিস্যুয়াল আর্টিস্ট অনিকেত মিত্র। বলিউডের বেশ কিছু জনপ্রিয় সিনেমার স্টোরিবোর্ড আর্টিস্ট হিসেবে কাজ করেছেন তিনি। সামাজিক মাধ্যমেও তাঁর কাজের জনপ্রিয়তা অনেক। অনিকেত নিজের কল্পনা দিয়ে, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স অর্থাৎ এআই-এর সাহায্য নিয়ে অঙ্কিত করেছেন মহাভারতের চরিত্রে কিংবদন্তি অভিনেতাদের। দেখা যাক অনিকেতের চোখে মহাভারতের চরিত্র নির্বাচন। 


মহানায়ক উত্তম কুমারকে অনিকেত বেছে নিয়েছেন অর্জুনের চরিত্রে। ভীষ্মের চরিত্রে তাঁর পছন্দ ছবি বিশ্বাসকে। সৌমিত্র চট্টোপাধ্যায়কে তিনি দিতে চেয়েছেন দুর্যোধনের চরিত্র। শ্রী কৃষ্ণর চরিত্রে শুভেন্দু চট্টোপাধ্যায়কে কল্পনা করেছেন। অভিনেতা সমিত ভঞ্জকে অনিকেতের পছন্দ কর্ণ হিসেবে। অভিমন্যুর চরিত্রে ধৃতিমান চট্টোপাধ্যায়। অভিনেতা উৎপল দত্তকে ধৃতরাষ্ট্রর চরিত্রে এঁকেছেন অনিকেত। মামা শকুনির চরিত্রে অনিকেতের নির্বাচন সন্তোষ দত্তকে। যুধিষ্ঠিরের চরিত্রে অনিকেত কল্পনা করেছেন বিকাশ রায়কে।


এখানেই শেষ নয়। জনপ্রিয় অভিনেতা ভানু বন্দ্যোপাধ্যায়কে অনিকেত একলব্য হিসেবে চিত্রায়ন করেছেন। গায়ক এবং অভিনেতা  কিশোর কুমার উঠেছেন অশ্বত্থামা। মহাভারতের নারী চরিত্রগুলি অনিকেতের কল্পনায় অন্য মাত্রা পেয়েছে। দ্রৌপদীর চরিত্রে মাধবী মুখোপাধ্যায়কে করেছেন শিল্পী। শর্মিলা ঠাকুর তাঁর কলমের ছোঁয়ায় হয়ে উঠেছেন গঙ্গা। চিত্রাঙ্গদার চরিত্রে অনিকেত ভেবেছেন সুচিত্রা সেনকে। সত্যবতীর চরিত্র পেয়েছেন সুপ্রিয়া দেবী। সব শেষে ছায়া দেবীকে শিল্পীর পছন্দ কুন্তীর চরিত্রে। 

অনিকেত এই সিরিজের নাম দিয়েছেন, 'ডাইস অব ডেস্টিনি'। ছবিগুলি আপাতত ভাইরাল হয়েছে সামাজিক মাধ্যমে। তবে হঠাৎ কেন মহাভারতের চরিত্র নিয়ে এত কল্পনাপ্রবণ হয়ে উঠলেন অনিকেত? এই ছবিগুলি সামাজিক মাধ্যমে পোস্ট করে তিনি লিখেছেন, 'সত্যজিৎ রায়ের একটি সাক্ষাৎকারে পড়েছিলাম উনি ভীষণভাবে চাইতেন মহাভারতের কেবলমাত্র পাশা খেলার অংশটি নিয়ে একটি সিনেমা করতে। ওনার সেই স্বপ্নপূরণ হয়নি। কিছুদিন হলো আবার নতুন করে মহাভারত পড়া শুরু করেছি। কল্পনায় বাংলা চলচ্চিত্রের স্বর্ণযুগের চরিত্ররা একে একে এসে আমার মনের প্রেক্ষাগৃহে মহাকাব্যের চরিত্ররূপে দেখা দিতে শুরু করে আবার। মহাভারতের সম্পূর্ণরূপে চরিত্রায়ন করা এক কথায় অসম্ভব কঠিন একটি কাজ। তবুও সেখান থেকেই আমার প্রিয় কিছু চরিত্রকে সাজিয়ে নিলাম নিজের মতো করে।'



Follow us on :