২৬ এপ্রিল, ২০২৪

Corona bengal: রাজ্যে করোনায় পজিটিভিটি রেট শনিবারও ৫ শতাংশের নিচেই
CN Webdesk      শেষ আপডেট: 2022-08-13 20:05:46   Share:   

শনিবার রাজ্যের করোনা-চিত্রে তেমন কোনও পরিবর্তন এল না। বৃহস্পতিবার করোনা আক্রান্ত (Corona New Cases) এবং মৃতের সংখ্যা (Death) ছিল যথাক্রমে ৪৭২ এবং ৩। শনিবার এই দুটি সংখ্যা হয়েছে যথাক্রমে ৪৬১ এবং ৩। অর্থাত্, আক্রান্তের সংখ্যা সামান্য কমেছে। কিন্তু মৃত্যুসংখ্যা একই রয়েছে। অবশ্য, কদিন আগেও রাজ্যে করোনায় ৪-৫ জনের মৃত্যুর খবর আসছিল। সেই হিসাবে মৃত্যুসংখ্যা নিম্নমুখী। তবে এতে স্বস্তির জায়গা নেই। কারণ, করোনায় একজনেরও মৃত্যু কাঙ্খিত নয়। বরাবরই বিশেষজ্ঞরা বলে আসছেন, মৃত্যুসংখ্যাকে শূন্যে নামিয়ে আনাটাই রাজ্যের কাছে সবচেয়ে বড় চ্যালেঞ্জ। সেই লক্ষ্যে রাজ্য কতখানি সফল হয়, সেটাই এখন দেখার। 

যদিও করোনা নিয়ে মানুষের মধ্যে সচেতনতার অভাব একই জায়গায় রয়ে গিয়েছে। রাস্তাঘাটে মাস্ক ব্যবহারে অনীহা তার মধ্যে সবচেয়ে বড় উদাহরণ। বাইরের রাজ্যের দিকে তাকালে দেখা যাবে, করোনার সংক্রমণের হাত থেকে বাঁচতে বেশ কয়েকটি রাজ্য ফের মাস্ক ব্যবহারে কড়াকড়ি শুরু করেছে। তার মধ্যে উল্লেখযোগ্য হল দিল্লি। সেখানে জনবহুল স্থানে মাস্ক ছাড়া ধরা পড়লেই ৫০০ টাকা জরিমানার কথা ঘোষণা করেছে প্রশাসন। এর জন্য সেখানে বেশ কয়েকটি বিশেষ বাহিনীও গঠন করা হয়েছে। ফলে এমন দিন যাতে না আসে, তার জন্য কিছুটা নজরদারি এবং কড়া পদক্ষেপ দরকার বলেই অনেকে মনে করছেন। 

করোনায় এবারের চিত্রে সবচেয়ে আশার দিকটি হল, সুস্থতার সংখ্যা (Recovery) বরাবরই বেশি থাকছে। যার জেরেই সক্রিয় আক্রান্তের (Active Cases) সংখ্যা ধাপে ধাপে অনেকটা কমে এসেছে। যেমন এদিন সেই সংখ্যা ছিল ৫৮৮৪। এর মধ্যে ৫৭০০ জনই হোম আইসোলেশন, অর্থাত্ বাড়িতে থেকেই সুস্থ হয়ে উঠছেন। বাকি মাত্র ১৮৪ জন ভর্তি রয়েছেন হাসপাতালে। 

আরও একটি আশার বিষয় হল, পজিটিভিটি রেটও (Positivity Rate) নেমে এসেছে ৫ শতাংশের নিচে, এদিন যা ছিল ৪.১১ শতাংশ।


Follow us on :