ব্রেকিং নিউজ
Bengal-will-not-follow-strict-covid-lockdown-until-centers-guidelines-is-slapped
Omicron: মুক্তমনা রবীন্দ্রনাথের দেশ আর বন্দি কেন?

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-12-23 12:58:57


পার্থ ভৌমিক (মন্ত্রী ,পশ্চিমবঙ্গ সরকার):

ছেলেবেলা থেকেই কবিগুরু আমাদের মননে, শয়নে, স্বপনে। আমাদের হৃদয়জুড়ে রবীন্দ্রনাথ (Rabindranath Tagore)। গুরুদেব বলেছিলেন আপন হতে বাহির হয়ে বাইরে দাঁড়া। রবীন্দ্রনাথই প্রথম ব্যক্তিত্ব যিনি তাঁর বিশ্বভারতীর ছাত্রছাত্রীদের ক্লাস রুমে আবদ্ধ না রেখে খোলা মাঠে গাছের তলায় শিক্ষাদান করার প্রথা চালু করেছিলেন। আজও তাই আছে। তিনি ছিলেন মুক্তমনা। 

'দেখবো এবার জগৎটাকে ' আমরা বঙ্গ সন্তানরা বেরিয়ে পড়েছিলাম দিক থেকে দিগন্তে। আজকেও ভারতের  বিভিন্ন প্রান্তে সবথেকে বেশি ভ্রমণকারী বাঙালি, বিদেশের ক্ষেত্রেও সম্ভবত আছে। একই সাথে কবিগুরু, আমাদের কৃষ্টি সংস্কৃতিতে এগিয়ে নিয়ে গিয়েছিলেন। গৃহবন্দী বাঙালি গৃহবধূরা বেরিয়ে এসে প্রমাণ করেছেন, তাঁরাও পারেন।

ঘরে বাইরে উপন্যাস তো তাঁরই সৃষ্টি। সেই আমাদের ঘরে বন্দি করে রাখলো করোনা ভাইরাস। এক, দুদিন নয় পাক্কা দুটি বছর। ফের কি ঈশান কোণে রক্তাভ?

২১ ডিসেম্বর, এ সময়টা বছরের শেষে জমানো ছুটি নিয়ে আমরা বেরিয়ে পড়ি হয়তো বনভোজনে কিংবা ট্রেনের টিকিট কেটে 'দূরে কোথাও দূরে দূরে'। হঠাৎই ফের দুঃসংবাদ চিনে ফিরেছে করোনা ভাইরাস। এই অতিমারীর নতুন রূপ ওমিক্রন (Omicron sub variant) প্রজাতির বিএফ-৭। আমেরিকা থেকে বার্তা এলো সতর্ক হও।

দেশও নড়েচড়ে বসেছে। শুক্রবারের শেষ সংবাদ চিনের (China) এলাকায় এলাকায় নাকি ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। দেখুন আমরা রাজনীতির মানুষ, দায়বদ্ধতা আমাদের মানুষের পশে দাঁড়ানো, যা করেছি ২০২০/২১। আমাদের সতর্কতা ছিল, মাননীয় মুখ্যমন্ত্রীর নির্দেশে এলাকায় পড়ে থেকে অসুস্থ মানুষকে হাসপাতালের পরিষেবা, বাড়িতে বাড়িতে রেশন, খাদ্য, কোভিড প্রতিষেধক প্রদান করতে হয়েছে। করতেই হতো, করেওছি।

এখানে রাজনীতি চলে না। ভুলে যেতে হয়, আমি বিধায়ক, নেতা ইত্যাদি। মৃত্যুও হয়েছে দেশজুড়ে প্রচুর। পক্ষান্তরে আমাদের তুলনায় অনেকটাই কম ছিল। আজ নাকি ফের কোমর বাঁধার পালা, আবার আসছে।

এখনও চিন্তার কারণ নেই মুখ্যমন্ত্রী জানিয়েছেন। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায় এও বলেছেন, প্রয়োজনে ব্যবস্থা নিতে হবে। আইডি থেকে বিভিন্ন হাসপাতাল কিন্তু প্রস্তুত আছে। প্রস্তুত আছেন আমাদের সুচিকিৎসকরাও।  প্রস্তুত আছি আমরাও। চিন্তা করবেন না ,ভরসা রাখুন। তবে আতঙ্ক ছড়াবেন না। রবি ঠাকুরের বাংলায় আর আপনাদের গৃহবন্দী করা হবে না, যদি না কেন্দ্রের কড়া বার্তা আসে।

ভাইরাস নিয়ে ভাবি না। ভ্যাকসিন তো দেওয়া হয়েছেই।আসলে ভাইরাস হচ্ছে চিন,উত্তর কোরিয়ার মতো অতি বিপ্লবী বামপন্থীরা যাদের দেশে সৃষ্টি হচ্ছে ভাইরাস বারবার, সন্দেহজনক। তবে ৩৪ বছরের 'ভাইরাস'কে যখন বিদায় করেছি তেমন বিদায় করবো এই ভাইরাসকেও। (অনুলিখন: প্রসূন গুপ্ত)






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন