ব্রেকিং নিউজ
  পুজোর আগেই ফের দুইবঙ্গে বৃষ্টির পূর্বাভাস     নন্দীগ্রামে একটি বাড়ি থেকে উদ্ধার লক্ষাধিক টাকা, চাঞ্চল্য     শিলিগুড়ি মহাকুমার ফুলবাড়ী ঘোষপুকুর বাইপাস রাস্তায় টেলার ও ট্রাকের সংঘর্ষে ভয়াবহ দুর্ঘটনা, আশঙ্কাজনক অবস্থায় ৩     ক্যানিং-এ বাইক দুর্ঘটনায় মৃত্যু এক বৃদ্ধের, আটক বাইক চালক  
no-oil-chicken-dish-know-the-recipe
Food: বাড়িতে বানান তেল ছাড়া মরিচ মুরগি

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-09-07 21:33:18


শান্তনু বন্দ্যোপাধ্যায়: তেল মশলা সহযোগে রান্না করা চিকেনের রকমারি পদ খেতে অতি সুস্বাদু হলেও সেটা স্বাস্থ্যর পক্ষে সবসময় মোটেই ভাল হয় না। এখন অনেকেই হৃদরোগে আক্রান্ত, তাঁদের অতিরিক্ত তেল মশলা খাওয়া নিষেধ। আর যারা নিজেদের সুস্থ রাখতে চান, তাঁরা খুব কম তেল মশলা ব্যবহার করা রান্না বা তেল ছাড়া রান্না করা পদ খেতে পছন্দ করেন। অনেকেই ভেবে থাকেন যে তেল ছাড়া সুস্বাদু খাবার তৈরি করা সম্ভব নয়, কিন্তু সেটা ঠিক নয়। তেল ছাড়াও সুস্বাদু পদ রান্নাও সম্ভব। চাইলে বাড়িতে বানিয়ে ফেলুন তেল ছাড়া সুস্বাদু মরিচ মুরগি।

তেল ছাড়া মরিচ মুরগি তৈরির পদ্ধতি: এক কেজি ড্রেসড চিকেনের দশ খণ্ড করে নিয়ে জলে ধুয়ে পরিষ্কার করে জল ঝড়িয়ে নিন। একটা পাত্রে চিকেনের খণ্ডগুলো রেখে তার মধ্যে চার টেবিল চামচ আদা, রসুন বাটা, অর্ধেক পাতি লেবুর খোসা কুচি, দুই চা চামচ কালো গোল মরিচ, হাফ কাপ ঘন টক দই, আন্দাজ মতো নুন, এক টেবিল চামচ কস্তুরি মেথির গুড়, দুটো বড় পেঁয়াজের স্লাইস ও একটা পাতি লেবুর রস দিয়ে হাতের সাহায্যে ভাল করে মেখে নিন। এবার মিশ্রণ মাখানো চিকেনের খণ্ডগুলো ঘন্টাখানেক আলাদা করে রাখুন।

এক ঘন্টা বাদে কড়া আঁচে বসিয়ে ছটা লবঙ্গ, ছটা ছোট এলাচ, একটা দারচিনির স্টিক, আটটা গোটা গোল মরিচ দিয়ে নেড়ে ভাল করে ঝাঁকিয়ে নিন। এবার এক টেবিল চামচ রসুন কুচি ও এক টেবিল চামচ আদার কুচি দিয়ে মিনিট দুয়েক ভালো করে নেড়ে ঝাঁকিয়ে নিন। এবার ম্যারিনেট করা চিকেনের খণ্ডগুলো ঢেলে দিন। চিকেন ঢালার পর পাত্রটার মধ্যে জল দিয়ে অবশিষ্ট কাই গুলে কড়াতে ঢেলে দিন। মিনিট পাঁচেক ভালো করে নেড়ে মিশিয়ে নিন। এরপরে আঁচ কমিয়ে উপর থেকে ছটা চেরা কাচা লঙ্কা ছড়িয়ে দিয়ে ঢাকনা বন্ধ করে নিভু আঁচে রান্না করুন। মাঝে মাঝে ঢাকনা খুলে নেড়ে দেবেন।

চিকেন পেতে গেলে ঢাকনা খুলে উপর থেকে এক চা চামচ কালো গোল মরিচের গুড়, ছোট এক মুঠো ধনেপাতা কুচি, অর্ধেক পাতিলেবুর রস ছড়িয়ে নেড়ে মিশিয়ে নিন। আঁচ থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন রুটি সহযোগে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন