ব্রেকিং নিউজ
know-the-recipe-of-tasty-chicken-and-welcome-guest
Food: বাড়িতে বানান সুস্বাদু শাহী মুরগি, জানুন রেসিপি

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-11-03 10:00:27


শান্তনু বন্দ্যোপাধ্যায়: বাড়িতে আত্মীয়-স্বজন, বন্ধুবান্ধবরা এলে খাওয়া-দাওয়া আয়োজন করতে হয়। এখন অনেকেই যেহেতু শারীরিক কারণে মাটন খান না, তাই পাঁঠার মাংসের থেকে মুরগির মাংসের পদের চাহিদা বেশি। বাড়িতে লোকজন এলে বা নিজেদের জন্যে রান্না করতে পারেন সুস্বাদু শাহী মুরগি। শাহী মুরগি তৈরির পদ্ধতি--- এক কেজি ড্রেসড মুরগির দশটি খণ্ড করে নিন। জলে ধুয়ে পরিস্কার করে, জল মুছে নিন। কড়া আঁচে বসিয়ে ভাতের হাতার দুই হাতা দেশী ঘি গরম করে মুরগির খণ্ডগুলো দিয়ে ভেজে নিন।

পেকে গেলে কড়াই থেকে তুলে তেল ঝরিয়ে আলাদা করে রাখুন। এবার অবশিষ্ট ঘিয়ের মধ্যে আরও দুই ভাতের হাতা দেশী ঘি দিয়ে গরম করে চারটে বড় এলাচ ফোড়ন দিন। এবার ওর মধ্যে চারটে বড় পেঁয়াজ কুচি ও দশটি চেরা কাচা লঙ্কা দিয়ে নেড়ে ভালো করে ভাজুন যতক্ষণ না পেঁয়াজের রঙ হালকা বাদামী হচ্ছে।

এবার ওর মধ্যে মাঝারি দশটি টমেটো কুচি দিয়ে মিনিট ছয়েক নেড়ে ভাল করে কষে ভেজে নিন। এবার ওর মধ্যে এক কাপ ঘন টক দই দিয়ে নেড়ে ভালো করে মিশিয়ে কিছুক্ষণ রান্না করুন। এবার আঁচ থেকে নামিয়ে নিন। ঠান্ডা করুন, ঠান্ডা হয়ে গেলে রান্না করা মিশ্রণটা মিক্সিতে দিয়ে একটা পেস্ট তৈরি করে নিন। এবার এই পেস্টের মধ্যে দুই কাপ জল দিয়ে নেড়ে মিশিয়ে ছাকনির সাহায্যে ছেকে নিন।

ছেকে নেওয়ার পরে কড়ার মধ্যে ঢেলে দিন। কড়া আঁচে বসিয়ে রান্না করুন। এবার ওর মধ্যে ছয় চা চামচ কর্নফ্লাওয়ার জলে গুলে দিয়ে ক্রমাগত নেড়ে নীভু আঁচে রান্না করুন। এবার ওর মধ্যে আন্দাজমতো নুন, এক টেবিল চামচ কালো গোল মরিচের গুঁড়ো, এক টেবিল চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, এক চা চামচ গরম মশলার গুঁড়ো ও চার টেবিল চামচ টমেটো সস দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এবার ভাজা মুরগির খণ্ডগুলো দিয়ে নেড়ে মিশিয়ে মিনিট তিনেক রান্না করুন। হয়ে গেলে ওর মধ্যে দেড় কাপ ক্রিম ও এক মুঠো ধনে পাতা কুচি ছড়িয়ে নেড়ে মিশিয়ে নিন। আঁচ থেকে নামিয়ে রুটি, পরোটা বা পোলাও সহযোগে গরম গরম পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন