ব্রেকিং নিউজ
  পুজোর আগেই ফের দুইবঙ্গে বৃষ্টির পূর্বাভাস     নন্দীগ্রামে একটি বাড়ি থেকে উদ্ধার লক্ষাধিক টাকা, চাঞ্চল্য     শিলিগুড়ি মহাকুমার ফুলবাড়ী ঘোষপুকুর বাইপাস রাস্তায় টেলার ও ট্রাকের সংঘর্ষে ভয়াবহ দুর্ঘটনা, আশঙ্কাজনক অবস্থায় ৩     ক্যানিং-এ বাইক দুর্ঘটনায় মৃত্যু এক বৃদ্ধের, আটক বাইক চালক  
how-to-make-manchurian-know-the-recipe
Cook: বাড়িতে বানান সুস্বাদু চিকেন মানচুরিয়ান

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-09-02 21:12:53


শান্তনু বন্দ্যোপাধ্যায়: চাইনিজ খাবারের প্রতি বাঙালিদের বিশেষ আকর্ষণ রয়েছে। মাঝে মধ্যেই সময় সুযোগ হলে খাদ্যরসিক বাঙালিরা চিনে খাবারের রেস্তোরাঁতে গিয়ে বা অনলাইনে অর্ডার দিয়ে চিনে খাবারের মজা নিয়ে থাকেন। তবে চাইলে বাড়িতেই বানিয়ে ফেলতে পারেন সুস্বাদু চিকেন মানচুরিয়ান। 

কীভাবে বানাবেন? পাঁচশো গ্রাম বোনলেস চিকেন খণ্ডখণ্ড করে কেটে নিন। জলে ধুয়ে পরিষ্কার করে জল মুছে নিন। একটা পাত্রে চিকেন এর খণ্ডগুলো রেখে তার মধ্যে আন্দাজমতো নুন, একটা ডিমের গোলা, একটেবিল চামচ ময়দা ও একটেবিল চামচ কর্নফ্লাওয়ার দিয়ে হাতের সাহায্যে খুব ভাল করে মেখে নিন। মিশ্রণ মাখানো চিকেনের খণ্ডগুলো আধ ঘণ্টা আলাদা করে রাখুন। আধ ঘণ্টা বাদে কড়া আঁচে বসিয়ে আন্দাজমতো সাদা তেল গরম করে ডুব তেলে হালকা বাদামী রং করে ভেজে নিন। হয়ে গেলে তুলে তেল ঝড়িয়ে আলাদা করে রাখুন। অন্য কড়া আঁচে বসিয়ে দুই টেবিল চামচ সাদা তেল গরম করে তার মধ্যে দেড় টেবিল চামচ রসুন কুচি দিয়ে হালকা ভেজে নিয়ে দুই মুঠো চৌক চৌক করে কাটা পেঁয়াজ দিয়ে ভেজে নিন।

বড় এক মুঠো ক্যাপসিকাম, বড় এক মুঠো গাজর কুচি দিয়ে খুব ভাল করে নেড়ে ভাজুন। এবার ওর মধ্যে এক টেবিল চামচ ডার্ক সোয়া সস, এক চা চামচ ওয়েস্টার সস,  এক চা চামচ সাদা ভিনিগার, এক চা চামচ চিনি দিয়ে নেড়ে ভাল করে মিশিয়ে নিন। এক কাপ জল দিয়ে নেড়ে মিশিয়ে নিন। রান্না করুন। এবার এক চা চামচ কালো গোল মরিচের গুড় ছড়িয়ে দিয়ে নেড়ে মিশিয়ে নিন।

এবার ভাজা চিকেন এর খণ্ডগুলো দিয়ে নেড়ে মিশিয়ে নিন। কিছুক্ষন রান্না করুন। এবার হাফ কাপ জলে গোলা কর্নফ্লাওয়ার ঢেলে ভাল করে নেড়ে মিশিয়ে নিন। উপর থেকে এক মুঠো স্প্রিং অনিয়ন ছড়িয়ে দিয়ে নেড়ে মিশিয়ে নিন। আঁচ থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন ফ্রায়েড রাইস, নুডুলস বা গোবিন্দভোগ চালের সাদা ভাত সহযোগে।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন