ব্রেকিং নিউজ
  পুজোর আগেই ফের দুইবঙ্গে বৃষ্টির পূর্বাভাস     নন্দীগ্রামে একটি বাড়ি থেকে উদ্ধার লক্ষাধিক টাকা, চাঞ্চল্য     শিলিগুড়ি মহাকুমার ফুলবাড়ী ঘোষপুকুর বাইপাস রাস্তায় টেলার ও ট্রাকের সংঘর্ষে ভয়াবহ দুর্ঘটনা, আশঙ্কাজনক অবস্থায় ৩     ক্যানিং-এ বাইক দুর্ঘটনায় মৃত্যু এক বৃদ্ধের, আটক বাইক চালক  
Make-coconut-oil-jhal-of-beuli-dal-at-home
Cooking: বাড়িতে বানিয়ে ফেলুন বিউলির ডালের বড়ার নারকেলি তেলঝাল

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-08-10 18:54:34


শান্তনু বন্দ্যোপাধ্যায়: যাঁরা নিয়মিত নিরামিষ খাবার (Vegeterian Food) খেয়ে থাকেন বা যাঁরা সপ্তাহে দুই-এক দিন নিরামিষ খাবার খান, তাঁরা একটু ভিন্নধর্মী (Different Taste) নিরামিষ পদ বাড়িতে তৈরি করতে চাইলে বিউলির ডালের এই পদটি রান্না করে বাড়ির লোকেদের খাওয়াতে পারেন।                                          

বিউলির ডালের বড়ার নারকেলি তেলঝাল তৈরির পদ্ধতি---চারশো গ্রাম বিউলির ডাল জলে ধুয়ে পরিষ্কার করে নিন। এবার এক রাত্রি জলে ভিজিয়ে রাখুন। এক রাত্রি ভেজানো বিউলির ডাল গ্রাইন্ডারে নিয়ে তার মধ্যে দুই ইঞ্চি আদার স্লাইস, বড় এক মুঠো নারকেল কোরা, এক চা চামচ চিনি ও আন্দাজমতো নুন দিয়ে বেটে একটা মিশ্রণ তৈরি করে নিন। ডাল বাটার মিশ্রণটা একটা পাত্রে তুলে রাখুন।

কড়া আঁচে বসিয়ে তার মধ্যে আন্দাজমতো সর্ষের তেল গরম করে ডাল বাটার মিশ্রণ দিয়ে উল্টেপাল্টে গোল গোল বড়া ভেজে নিন। ভাজা হয়ে গেলে তুলে তেল ঝরিয়ে আলাদা করে রাখুন। অন্য একটি কড়া আঁচে বসিয়ে তিন টেবিল চামচ সর্ষের তেল গরম করে এক চা চামচ কালো জিরা ও দুটো কাঁচালঙ্কা ভেঙে ফোরন দিন। এক টেবিল চামচ আদাবাটা দিয়ে নেড়ে ভেজে নিন। এবার ওর মধ্যে দেড় টেবিল চামচ ধনে, জিরের গুঁড়ো, এক টেবিল চামচ শুকনো লঙ্কার গুঁড়ো, এক চা চামচ হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে নেড়ে মিশিয়ে নিন। এবার ওর মধ্যে তিন টেবিল চামচ কালো সর্ষেবাটা, এক কাপ টমেটো, কাঁচালঙ্কা বাটা, এক টেবিল চামচ চিনি ও আন্দাজমতো নুন দিয়ে ভালো করে নেড়ে মেশান। কিছুক্ষণ কষে নিন। এবার বড় তিন মুঠো নারকেল কোরা দিন। দুই কাপ জল দিয়ে নেড়ে মিশিয়ে নিন। এক টেবিল চামচ ধনেপাতা কুচি ছড়িয়ে দিন। এবার ওর মধ্যে ডালের মিশ্রণের ভাজা বড়াগুলো দিয়ে নিভু আঁচে তিন থেকে চার মিনিট রান্না করুন। রান্না হয়ে গেলে আঁচ বন্ধ করে মিনিট দুয়েক রেখে দিন। হয়ে গেলে উপর থেকে দুই মুঠো নারকেল কোরা, দুই টেবিল চামচ ধনেপাতা কুচি ও চারটে কাঁচালঙ্কা কুচি ছড়িয়ে পরিবেশন  করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us

এই সংক্রান্ত আরও পড়ুন