ব্রেকিং নিউজ
Know-the-recipe-of-steam-roast-chicken-and-welcome-guest-last-part
Roast: বাড়িতে বানিয়ে ফেলুন সুস্বাদু স্টিম রোস্ট চিকেন (শেষ পর্ব)

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2023-01-10 10:52:38


শান্তনু বন্দ্যোপাধ্যায়: বাড়িতে ওভেন না থাকলেও কোন  চিন্তা নেই। প্রেসার কুকারেই বানাতে পারবেন সুস্বাদু গোটা রোস্ট চিকেন। ছুটির দিনে বাড়িতে বানিয়ে পরিবারের লোকজন, বন্ধুবান্ধবদের খাইয়ে এবং নিজে খেয়ে তৃপ্ত হতে পারেন। স্টিম রোস্ট চিকেন তৈরির পদ্ধতি প্রথম পর্বের পর---

এবার এই মিশ্রণ টা হাতের সাহায্যে ভাল করে গোটা চিকেনের সারা গায়ে মাখিয়ে নিন। মিশ্রণ মাখানো চিকেনটা একরাত বা নূন্যতম ছয়-আট ঘন্টা ফ্রিজে ঢুকিয়ে রেখে দিন। ছয় থেকে আট ঘন্টা বাদে একটা গোল অ্যালমুনিয়ামের বাটি অ্যালমুনিয়ামের ফয়েল দিয়ে ভাল করে মুড়িয়ে নিয়ে ওর মধ্যে ভাল করে মাখন মাখান। এবার মিশ্রন মাখানো ম্যারিনেট করা গোটা চিকেন বসিয়ে দিন। বড় প্রেসার কুকার আঁচে বসিয়ে তার মধ্যে একটা স্ট্যান্ড রেখে তার উপর চিকেন-সহ বাটিটা বসিয়ে দিন। এবার বাটির গা অবধি জল দিন। প্রেসারের সিটি খুলে ঢাকনা বন্ধ করে স্টিমে বসান।

প্রথমে মিনিট পাঁচেক আঁচ বাড়িয়ে স্টিম দিন। জল ফুটে উঠলে আঁচ কমিয়ে নীভু আঁচে আধ ঘণ্টা রান্না করুন। এরপরে আঁচ বন্ধ করে প্রেসার কুকারের ঢাকনা খুলে দেখুন চিকেন পেকে গেলে বার করে উপর থেকে এক টেবিল চামচ মাখন ও এক টেবিল চামচ দেশী ঘি ছড়িয়ে ব্রাশের সাহায্যে চিকেনের গায়ে মাখিয়ে উপর থেকে সামান্য চাট মশলা ছড়িয়ে ছুরির সাহায্যে কেটে স্যালাড ও পুদিনা পাতা বাটা ও টক দই এর মিশ্রণ-সহ পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us