ব্রেকিং নিউজ
Know-the-recipe-of-mutton-soup-and-welcome-guest
Mutton Soup: এই ঠাণ্ডার দিনে বাড়িতে বানান পাঠার পায়ার সুস্বাদু স্যুপ

Post By : সিএন ওয়েবডেস্ক
Posted on :2022-12-18 10:00:09


শান্তনু বন্দ্যোপাধ্যায়: শীতের সময় রাতের মেনুতে রুটি বা ভাতের সঙ্গে সুস্বাদু পাঠার টেংরির গরম গরম স্যুপ খাওয়ার মজাই আলাদা। বাড়িতে এই পদটি রান্না করে পরিবারের সবাইকে খাইয়ে ও নিজে খেয়ে তৃপ্তি পেতে পারেন পাঠার পায়ার স্যুপ তৈরির পদ্ধতি।

চারটে পাঠার পায়া বা টেংরি এনে খুব ভাল করে জলে ধুয়ে পরিষ্কার করুন। একটি ডেচকি আঁচে বসিয়ে আন্দাজমতো জল দিয়ে পায়াগুলো দিয়ে একটু ফোটান। যখন দেখবেন ফেনার মত উঠে পায়ার ময়লাগুলো বেড়িয়ে এসেছে তখন আঁচ থেকে নামিয়ে নিন।

জল থেকে টেংরিগুলো তুলে আলাদা করে রাখুন। প্রেসার কুকার আঁচে বসিয়ে তার মধ্যে এক টেবিল চামচ দেশী ঘি বা সাদা তেল গরম করে একটা দারচিনির স্টিক, চারটে লবঙ্গ, চারটে ছোট এলাচ ফোরন দিন। এক টেবিল চামচ আদাকুচি, এক টেবিল চামচ রসুন কুচি দিয়ে নেড়ে হালকা ভাজুন। এবার হাফ চা চামচ হলুদ গুঁড়ো দিয়ে চারটে টেংরি দিয়ে নেড়ে ভেজে নিন। এবার আন্দাজমতো নুন ও জল দিয়ে ঢাকনা বন্ধ করে মাঝারি আঁচে স্টিমে বসান।

আটটা সিটি বাজলে প্রেসার আঁচ থেকে নামিয়ে নিন। কিছুক্ষণ বাদে ঢাকনা খুলে অন্য পাত্রে সিদ্ধ করা টেংরি ও ঝোল ঢেলে দিন। ঢেলে নেওয়ার পরে প্রেসার কুকার ধুয়ে পরিষ্কার করে নিন। প্রেসার কুকার আঁচে বসিয়ে তিন টেবিল চামচ সাদা তেল গরম করে দুটো বড় পেঁয়াজ কুচি দিয়ে হালকা বাদামী রং করে ভাজুন। এক টেবিল চামচ রসুন কুচি দিয়ে নেড়ে ভাল করে ভাজুন।

এক টেবিল চামচ শুকনো লঙ্কার গুঁড়ো, এক টেবিল চামচ কাশ্মীরি লঙ্কার গুঁড়ো, হাফ চা চামচ হলুদ গুঁড়ো, আন্দাজমতো নুন, হাফ চা চামচ গরম মশলার গুঁড়ো দিয়ে নেড়ে ভালো করে মিশিয়ে নিন। এবার সিদ্ধ করা টেংরি ও ঝোল ঢেলে দিন। এক টেবিল চামচ কোকোনাট পাউডার দিয়ে নেড়ে ভাল করে মিশিয়ে নিন। চাইলে একটু জল মিশিয়ে নিন। প্রেসার কুকারের ঢাকনা বন্ধ করে নীভু আঁচে স্টিমে বসান। একটা সিটি বাজলেই আঁচ বন্ধ করে দিন। পাঁচ মিনিট বাদে প্রেসারের ঢাকনা খুলে অর্ধেক পাতি লেবুর রস ও এক টেবিল চামচ ধনে পাতা কুচি ছড়িয়ে দিয়ে নেড়ে মিশিয়ে নিন। রুটি বা ভাত সহযোগে গরম গরম পরিবেশন করুন।






All rights reserved © 2021 Calcutta News   Home | About | Career | Contact Us